kalerkantho


রূপচর্চা

মেকআপের পরের যত্ন

আমরা বিভিন্ন অনুষ্ঠানে মেকআপ করি। চুলে নানা স্টাইল বেছে নিই। অনুষ্ঠান শেষে ক্লান্তির কারণে মেকআপ তোলা এবং ত্বক ও চুলে যত্ন নেওয়া হয় না অনেকের। এর ফলে ত্বক, চুল বেশ মলিন আর অনুজ্জ্বল হয়ে পড়ে। ঘরে কী করে সহজেই যত্ন নেবেন জানালেন রূপবিশেষজ্ঞ শারমীন কচি

১৭ জুলাই, ২০১৭ ০০:০০



মেকআপের পরের যত্ন

ধাপে ধাপে যত্ন

ধাপ : ১

ত্বক পরিষ্কার

বাটিতে ২ টেবিল চামচ নারিকেল তেল নিন। এবার এর মধ্যে তুলার বল ডুবিয়ে মুখ, ঘাড় ও গলা ভালো করে মুছে  ফেলুন।

এবার ওই একই বাটিতে ২ চা চামচ অলিভ অয়েল আর ১ চা চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে পুরো মাথার চুলকে ছোট ছোট ভাগে ভাগ করে স্কাল্প ও চুলে তেল লাগিয়ে নিন। এরপর তেলটা স্কাল্পে ম্যাসাজ করুন।

 

ধাপ : ২

ফেসপ্যাক লাগানো

বাটিতে সমপরিমাণ বেসন আর টক দই মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে প্যাকটা মুখে, গলায় আর ঘাড়ে লাগিয়ে নিন। অল্প আরেকটু টক দইয়ের সঙ্গে একটা ডিম মিশিয়ে মাথার স্কাল্প আর চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে এক ঘণ্টা অপেক্ষা করুন। যদি সম্ভব হয় তাহলে হাতে আর পায়ে একটু পুরু করে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন।

 

ধাপ : ৩

বাষ্প নেওয়া ও স্ক্রাব

এবার পালা স্টিম নেওয়ার। বড় হাঁড়িতে পানি গরম করে তাতে তোয়ালে ভিজিয়ে নিঙড়ে তোয়ালেটা মাথায় পেঁচিয়ে ফেলুন। এতে মাথায় দেওয়া তেল ও হেয়ার প্যাকটা স্কাল্পে ভালোভাবে অ্যাবজর্ব হবে। তারপর হাতে সামান্য পানি নিয়ে মুখে লাগানো প্যাকটা আস্তে আস্তে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন।

এতে ত্বকের মরা চামড়া দূর হবে। তারপর মুখ ধুয়ে হালকা করে মুছে কমপক্ষে ১০ থেকে ১২ ইঞ্চি দূর থেকে হাঁড়ির দিকে ঝুঁকে মুখ আর গলায় স্টিম নিন। এতে লোমকূপগুলো খুলে যাবে। স্টিম নেওয়ার পর ব্ল্যাকহেডস রিমুভার স্টিক দিয়ে নাক ও চিবুকের ব্ল্যাকহেডসগুলো পরিষ্কার করুন। রিমুভার স্টিক না থাকলে চুলে লাগানোর চিকন কালো ক্লিপের উল্টো পাশ দিয়ে চেপে একই কাজ করুন। এবার মাথার তোয়ালে খুলে ফেলুন। অল্প একটু চিনি নিয়ে অ্যালোভেরা জেল লাগানো হাত-পায়ে ভালোভাবে স্ক্রাব করুন। এতে হাত-পায়ের মরা চামড়া দূর হবে।

 

ধাপ : ৪

গোসল ও ময়েশ্চারাইজিং

এবার গোসল করুন। সাবান বা শাওয়ার জেল এবং শ্যাম্পু-কন্ডিশনার দিয়ে গোসল করে এসে ত্বক উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। আর চুল ফ্যানের বাতাসে শুকিয়ে তারপর মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ে নিন।


মন্তব্য