kalerkantho


টিপস

রান্নায় স্বাদ বাড়ানোর উপায়

ছোটখাটো কিছু সহজ উপায় জানা থাকলে নিত্য দিনের রান্না যেমন সহজ হয় তেমনি স্বাদও থাকে অটুট। উপায় জানালেন সমৃদ্ধি হৃদিতা

১৭ জুলাই, ২০১৭ ০০:০০



রান্নায় স্বাদ বাড়ানোর উপায়

♦    রান্নায় স্বাদ বাড়ানোর সহজ উপায় মেরিনেট। স্বাদ তো বাড়েই, আর রান্নাও হয় কম সময়ে। সব ধরনের মাংস রান্নার আগে লবণ-লেবুর রস মেখে ঘণ্টাখানেক রেখে দিন। লেবুর রসের বদলে টক দই ব্যবহার করতে পারেন।

♦    প্রেসার কুকার ছাড়া তাড়াতাড়ি মাংস রান্না করতে এক ফালি কাঁচা পেঁপে অথবা একটা গোটা সুপারি দিয়ে মাংস রান্না করা। কাজটি সহজ করতে পেঁপের কষ সংরক্ষণ করতে পারেন। টাটকা পেঁপের ঘন কষ একটা পাত্রে কিছুক্ষণ রেখে দিন। জমে গেলে সমপরিমাণ লবণ মিশিয়ে রোদে শুকান। এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন আর প্রয়োজনমতো ব্যবহার করুণ। মাংস মেরিনেট করার সময় এই গুঁড়া মিশিয়ে দিন। খুব তাড়াতাড়ি রান্না হয়ে যাবে।

♦    রান্নার আগে চাল-ডাল বা যেকোনো শস্য কুসুম গরম পানিতে ভিজিয়ে নিন। রান্না ভালো হবে, সময়ও সাশ্রয় হবে। সবজির গন্ধ দূর করতে রান্নার সময় সামান্য পাতিলেবুর রস বা চিনি দিন। গন্ধ থাকবে না।

♦    লুচি বা পরোটার জন্য ময়দা মাখার সময় শুকনো ময়দার সঙ্গে প্রথমে লবণ, এক চিমটি চিনি আর তেল বা ঘি দিয়ে ভালো করে মেখে নিন। তারপর অল্প অল্প করে ঠাণ্ডা পানি মিশিয়ে ময়দা ময়ান করুন। রুটি বা পরোটা নরম করতে চাইলে ময়ানের সময় অল্প টক দই দিয়ে ময়ান দিন। নরম আর সুস্বাদু হবে।

♦    শাক বা লেটুস পাতা দীর্ঘক্ষণ বাইরে থাকলে নরম হয়ে যায়। বরফঠাণ্ডা পানিতে অল্প লেবুর রস ও একটু চিনি মিশিয়ে ২০ মিনিট রেখে দিন। সতেজ আর টাটকা হয়ে যাবে।

♦    ডেজার্ট বা পায়েস তৈরির সময় গুঁড়া দুধ সহজে মেশাতে দুধের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে নিয়ে তারপর ব্যবহার করুন। গুঁড়া দুধ তরল করতেও একই পদ্ধতি বেছে নিন।

♦     খেজুর গুড় দিয়ে পায়েস করতে গেলে অনেক সময়ই দুধ ফেটে যায়। দুধ ঘন হয়ে গেলে নামিয়ে একটু ঠাণ্ডা করে গুড়  মেশাতে হবে। তারপর আবার ফুটিয়ে নিলে স্বাদ ও গন্ধ অটুট থাকবে।

♦    রান্নায় ব্যবহারের জন্য বাদাম বা শুকনো মরিচ তেলে না ভেজে একটু তেল মেখে শুকনা তাওয়ায় সেঁকে নিন। তেল সাশ্রয় হবে আর স্বাস্থ্যবান্ধবও বটে। না ভেজে বাদামের খোসা ছাড়াতে চাইলে কিছুক্ষণ ফুটন্ত পানিতে ভিজিয়ে রাখুন। সহজেই খোসা উঠে আসবে।

♦    কিশমিশ ভালো রাখতে ময়দার মধ্যে নাড়াচাড়া করে নিন। তারপর মুখবন্ধ পাত্রে সংরক্ষণ করুন। ব্যবহারের আগে ধুয়ে নিন।

♦    পাতায় মুড়ে রান্না করতে চাইলে পাতায় অল্প তেল মেখে আগুনে সেঁকে নিন। পাতা ফাটবে না আর মোড়ানোও সহজ হবে।

♦    টক দই পুরনো হয়ে গেলে কাপড়ে পুঁটলি বেঁধে ঝুলিয়ে রাখুন ঘণ্টাখানেক। দইয়ের যাওয়া পানি ঝরে যাবে। এতে দুধ মেশান। টক দই টাটকা ও সুস্বাদু হয়ে যাবে।


মন্তব্য