kalerkantho


রাজবাড়ী-১ আসন

আসন ধরে রাখতে তৎপর আ. লীগ, বিএনপি চাইছে ফিরে পেতে

গণেশ পাল, গোয়ালন্দ (রাজবাড়ী)   

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



সদর ও গোয়ালন্দ উপজেলা নিয়ে রাজবাড়ী-১ সংসদীয় আসন। এই আসনে দুটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন রয়েছে। এর মধ্যে গোয়ালন্দে একটি পৌরসভা ও চারটি ইউনিয়ন, সদর থানায় একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন। গোয়ালন্দ উপজেলায় মোট ভোটারসংখ্যা ৮৬ হাজার ৭১০ জন। এর মধ্যে ৪৩ হাজার ৫৭৫ জন পুরুষ আর ৪৩ হাজার ১৩৫ জন মহিলা। পাশাপাশি সদর থানায় মোট ভোটারসংখ্যা দুই লাখ ৫৯ হাজার ৬৬২ জন। এর মধ্যে এক লাখ ৩০ হাজার ৪৬৪ জন পুরুষ আর এক লাখ ২৯ হাজার ১৯৮ জন মহিলা। সব মিলিয়ে রাজবাড়ী-১ নির্বাচনী এলাকায় মোট ভোটার তিন লাখ ৪৬ হাজার ৩৭২ জন। এর মধ্যে এক লাখ ৭২ হাজার ৩৩৩ জন মহিলা ভোটার রয়েছে।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজবাড়ী-১ আসনের (সদর ও গোয়ালন্দ) নির্বাচনী এলাকায় মোট ১৩৭টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে গোয়ালন্দে ৩৫টি ও সদর এলাকায় ১০২টি। এসব কেন্দ্রে স্থায়ী ও অস্থায়ী মিলে ৬২৬টি ভোটকক্ষ থাকবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে এখনো কোনো দলীয় মনোনয়ন দেওয়া হয়নি। তার পরও রাজবাড়ী-১ আসনে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির বাইরে জাতীয় পার্টি, জাকের পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতাকর্মীদের অনেকে প্রচারণায় মাঠে আছেন। নির্বাচনের বৈতরণী পার হতে দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের কাছে টানার জন্য তাঁরা চেষ্টা চালাচ্ছেন। বিভিন্ন স্থানে দলীয় সভা, উঠান বৈঠক করে নির্বাচনী ‘ভোটকেন্দ্র কমিটি’ গঠন করছেন।

গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নুরুল ইসলাম মণ্ডল জানান, গোয়ালন্দে ৩৫টি ভোটকেন্দ্রের মধ্যে শুধু পৌর ৬ নম্বর ওয়ার্ড এলাকার ভোটকেন্দ্র কমিটি গঠন বাকি ছিল। গতকাল বৃহস্পতিবার ওই কেন্দ্র কমিটিও গঠন করা হয়েছে। এর মধ্য দিয়ে রাজবাড়ী-১ আসনে আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে ১০২টি কেন্দ্র কমিটি গঠনপ্রক্রিয়া শেষ হয়েছে। রাজবাড়ী-১ আসনটি হাতছাড়া না করতে এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনে ঝাঁপিয়ে পড়ার প্রস্তুতি নিয়েছে।

গোয়ালন্দ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবলু জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজবাড়ী-১ আসনের ১০২টি কেন্দ্র কমিটি গঠন এক মাস আগেই শেষ হয়েছে। এখন হারানো এই আসনটি ফিরে পেতে বিএনপির সব নেতাকর্মীকে উজ্জীবিত করে তাদের এক প্লাটফর্মে আনার চেষ্টা চলছে।

নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, রাজবাড়ী-১ আসনে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির দলীয় মনোনয়নপ্রত্যাশী নেতাদের প্রচার-প্রচারণা তত বাড়ছে। তাঁদের অনেকে মনোনয়ন পেতে দলের কেন্দ্রীয় কমিটির প্রভাবশালী বিভিন্ন নেতার সঙ্গে লবিং করছেন। 



মন্তব্য