kalerkantho


ইংরেজি

শুরুতে গ্রামার অংশের উত্তর দেবে

১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০



শুরুতে গ্রামার অংশের উত্তর দেবে

মো. মশিউর রহমান খান, সিনিয়র শিক্ষক, ন্যাশনাল আইডিয়াল স্কুল , অ্যান্ড কলেজ, বনশ্রী, ঢাকা

ইংরেজি প্রশ্নপত্রে ৪টি অংশ—Seen (20), Unseen (25), Grammar (25) I Writing (30)| পরীক্ষার শুরুতে Grammar অংশের উত্তর দেওয়ার চেষ্টা করবে।

► Part-A : Seen (20 Marks)

♦ Question-1 : MCQ আকারে ৭টি প্রশ্ন থাকবে। শুধু ক্রমিক নম্বর দিয়ে সঠিক উত্তরটি লিখতে হবে। (মান-৭)

 ♦ Question-2  : ৪টি Open-ended প্রশ্ন থাকবে। প্রতিটির মান ২। অর্থাৎ ৮ মার্কস। উত্তরগুলো সরাসরি প্যাসেজ থেকে না লিখে তথ্য ঠিক রেখে নিজের মতো লিখতে হবে।   (মান-৮)           

♦ Question-3 : Fill in ঃযব blanks (without clues) আইটেমটির ক্ষেত্রে উত্তরপত্রে পুরো প্যাসেজ তুলে উত্তর দেওয়ার দরকার নেই। শুধু ক্রমিক নম্বর অনুযায়ী সঠিক পাঁচটি Word লিখবে।        (মান-৫)           

 

► Part-B : Unseen (25 Marks)

♦ Question-4 : প্রশ্নে উল্লিখিত unseen passage কমপক্ষে দুইবার পড়ে আগে ভালোভাবে বুঝে নেবে। প্রশ্নে একটি টেবিল ও পাঁচটি Gaps থাকবে। Passage-এর তথ্য অনুযায়ী গ্যাপে সঠিক তথ্যগুলো লিখবে।  (মান-৫)           

♦ Question-5 : পাঁচটি Statement থাকবে। এগুলো সত্য নাকি মিথ্যা, যাচাই করতে হবে—অর্থাৎ True/False। Passage   অনুযায়ী Statement সত্য হলে True, আর মিথ্যা হলে False। False-এর ক্ষেত্রে সঠিক উত্তর কী হবে, তা-ও লিখে দিতে হবে।                        (মান-৫)           

♦ Question-6  : ১০টি Gaps থাকবে। এর জন্য একটি ছকে ১২টি clues—অর্থাৎ words দেওয়া থাকবে। সঠিক ১০টি words দিয়ে GapsàGjv Fill up করতে হবে।                (মান-৫)           

♦ Question-৭ : এ প্রশ্নের Fill in the gaps-এ clues বা words দেওয়া থাকবে না। মোট ৫টি Gaps থাকবে, অর্থ অনুযায়ী সঠিক ৫টি শব্দ লিখতে হবে।                (মান-৫)

♦ Question: ৮. এই আইটেমে Matching থাকবে। দুটি কলাম থাকবে—Column A, Column B। প্রথম কলামের কোন তথ্য/বাক্যের সঙ্গে দ্বিতীয় কলামের কোনটি সংশ্লিষ্ট তা মেলাতে হবে। দুই পাশের বাক্য মেলানোর পর তা যেন Grammar-এর নিয়ম অনুযায়ী সঠিক ও অর্থপূর্ণ হয়।                     

            (মান-৫)

► Part-C : Grammar (25)

♦ Question-9 : এই অংশে ভালো করতে হলে Changing Parts of Speech ভালোভাবে জানতে হবে। Passage ভালোভাবে পড়ে ব্র্যাকেটের WordàGjv Passage-এর বিষয়বস্তু অনুযায়ী Prefixes অথবা Suffixes গঠন করে লিখতে হবে। এর জন্য ১০টি শব্দ দেওয়া থাকবে ।                        (মান-৫)

♦ Question-10 : Topic Article থাকবে। PassagewU সুন্দর করে পড়ে অর্থ অনুযায়ী Article সঠিক ব্যবহার করতে হবে। ১০টি সঠিক Article-এর জন্য ৫ নম্বর।                       (মান-৫)

♦ Question-11 : Grammar-এর এ অংশে Changing Sentence থাকবে। (Voice, Sentence : এর মধ্যে Interrogative, Affirmative, negative ্ Exclamatory থাকবে)। পাঁচটি বাক্য প্রশ্নের Direction অনুযায়ী পরিবর্তন করতে হবে।                (মান-৫)

♦ Question-12 : Changing Speech/Passage Narration প্রশ্নের Direction অনুযায়ী Direct থেকে Indirect অথবা Indirect থেকে Direct করতে হবে।                        (মান-৫)

♦ Question-13  : এ প্রশ্নে থাকছে Punctuation—অর্থাৎ বিরাম চিহ্নের সঠিক ব্যবহার। Punctuation অধ্যায় ১১টি Punctuation Marks-এর ব্যবহার ভালো করে রপ্ত করলেই ভালো করা যাবে। তবে Inverted Comma-এর ব্যবহারে সতর্ক থাকতে হবে। ১০টি বিরাম চিহ্নের ব্যবহার দেখাতে হবে।  (মান-৫)

 

► Part-D : Writing (30)

♦ Question-14 : প্রশ্নের প্রদত্ত বিষয় অনুযায়ী Dialogue লিখতে হবে। Dialogue-এর ভাষা সহজ ও প্রাঞ্জল হতে হবে। বাক্যের তথ্যগুলোও ঠিকঠাক হতে হবে। Dialogue গঠনের Basic নিয়ম ঠিক রেখে লিখতে হবে। প্রশ্নে যে নামগুলো উল্লেখ থাকবে, সে অনুযায়ী Dialogue লিখতে হবে।           (মান-১০)

 

♦ Question-15 : প্রশ্নে Formal/Informal E-mail লিখতে বলা হবে। Basic গঠন ঠিক রেখে সহজ ও সাবলীল ভাষায় প্রশ্নের নির্দেশনা অনুযায়ী E-mail লিখতে হবে। E-mail যেন Letter-এর মতো বড় না হয়।   (মান-১০)

 

♦ Question-16 : Paragraph Writing শিক্ষার্থীকে অবশ্যই বিষয়বস্তু অনুযায়ী to the point-এ 150 থেকে সর্বোচ্চ 180 Words শেষ কতে হবে। Paragraph-এর Beginning, Middle ও Ending-এর ধারাবাহিকতা খুবই গুরুত্বপূর্ণ। এ অংশগুলো ভালোভাবে উপস্থাপন করতে হবে।         (মান-১০)



মন্তব্য