kalerkantho


গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদ

বিএনপির মিছিলে পুলিশের বাধা, ধস্তাধস্তি

নিজস্ব প্রতিবেদক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিএনপির মিছিলে পুলিশের বাধা, ধস্তাধস্তি

কাজির দেউড়ি এলাকায় সমাবেশ করতে না পেরে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ করেন। ছবি : কালের কণ্ঠ

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে চট্টগ্রাম নগর বিএনপি মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশের সাথে সমঝোতা করে নীরবে দলীয় কার্যালয়ের দিকে এগিয়ে যান নেতাকর্মীরা। গতকাল শনিবার বিকেল চারটার দিকে মিছিলের জন্য নগরীর কাজির দেউড়ির মোড়ে ভিআইপি টাওয়ারের সামনের সড়কে জড়ো হন বিএনপির নেতাকর্মীরা। এ সময় কাজির দেউড়ির মোড় থেকে নগর বিএনপি কার্যালয় নাসিমন ভবন পর্যন্ত এলাকায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বিএনপির পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের নেতৃত্বে কয়েক শ নেতাকর্মী নগরীর কাজির দেউড়ির মোড়ে ভিআইপি টাওয়ারের সামনের সড়কে জড়ো হন। বিকেল চারটার দিকে নেতৃবৃন্দ দলীয় কর্মীদের নিয়ে মিছিল বের করার উদ্যোগ নিলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের প্রায় ১০ মিনিটের মতো ধস্তাধস্তি হয়। জড়ো হওয়া নেতাকর্মীদের একটি অংশ পেছন থেকে এসে পুলিশকে ঘিরে ফেলে। এই অবস্থায় শাহাদাত হোসেন ও আবুল হাশেম বক্কর ভিআইপি টাওয়ারের সামনে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ কর্মকর্তারা নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের সাথে দীর্ঘক্ষণ কথা বলেন। পরে দলীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশে কর্মীরা নীরবে সারিবদ্ধভাবে হেঁটে দলীয় কার্যালয়ের দিকে চলে যান।

পরে দলীয় কার্যালয় প্রাঙ্গণে গিয়ে সমাবেশ করেন তাঁরা। এ সময় কার্যালয়ের বাইরে অবস্থান নেয় পুলিশ।

সমাবেশে শাহাদাত হোসেন বলেন, ‘বিএনপি গণতান্ত্রিক দল। নিয়মতান্ত্রিক আন্দোলনে বিশ্বাস করে। গ্যাসের দাম অস্বাভাবিক বাড়িয়ে সরকারের জনবিরোধী কর্মকাণ্ডের প্রতিবাদ জানাতে বিএনপি রাস্তায় নেমেছে। বিএনপি সবসময় জনস্বার্থবিরোধী কমর্কাণ্ডের প্রতিবাদে যেকোনো কর্মসূচিতে জনগণের পাশে থাকে। ’

যাত্রী কল্যাণ ফাউন্ডেশনের উদ্বেগ নতুন করে গ্যাসের মূল্য বৃদ্ধির সংবাদে উদ্বেগ ও উত্কণ্ঠা প্রকাশ করে এ সিদ্ধান্ত থেকে সরকারকে বিরত থাকার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ ফাউন্ডেশন।  

গতকাল শনিবার সংগঠনের প্রতিবাদ সভায় তাঁরা এসব বলেন। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মাহমুদুল হক আনসারীর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন মহাসচিব সরোয়ার হোসেন চৌধুরী, কে এম আলী হাসান, মুহাম্মদ নাজিম উদ্দিন, মুহাম্মদ মুসা খান, আবু তাহের, হাফেজ

মোহাম্মদ হোসাইন, সুচারু বড়ুয়া, মো. সেলিম উদ্দিন চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, এভাবে গ্যাস বিদ্যুতের দাম বাড়তে থাকলে জনগণকে শহর ছেড়ে গ্রামে পাড়ি জমাতে হবে। মনে হয় সরকার সেটাই চায়। বক্তারা সব ধরনের নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণের দাবি জানান।


মন্তব্য