kalerkantho


মোটরসাইকেল চুরিতে ‘তালাকাটা বাহিনী’

তিন মাসে খোয়া গেল ৩৪টি

উজ্জ্বল বিশ্বাস, বাঁশখালী   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



উপজেলার বিভিন্ন স্থানে ‘তালাকাটা বাহিনীর’ তত্পরতায় অতিষ্ঠ বাসিন্দারা। গত তিন মাসে ওই বাহিনীর সদস্যরা চুরি করেছে ৩৪টি মোটরসাইকেল।

এছাড়া প্রতিরাতে উপজেলা সদরসহ অন্যত্র তালা কেটে চুরির ঘটনা ঘটছে।

মোটরসাইকেল চোর তথা ‘তালাকাটা বাহিনীর’ খপ্পর থেকে রক্ষা পায়নি পুলিশ, শিক্ষক, চিকিৎসক, আইনজীবী,  জনপ্রতিনিধি, ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা।

সর্বশেষ গত ১৩ ফেব্রুয়ারি রাতে শীলকূপ ইউনিয়ন পরিষদ সদস্য জয়নাল আবেদীন রিপন ও  প্রাথমিক বিদ্যালয় শিক্ষক দিদারুল আলমের ঘরের গেটের তালা কেটে দুটি মোটরসাইকেল চুরি করে চোরের দল।

বিশিষ্টজনদের মোটরসাইকেল এবং উপজেলা সদরের আট দোকানে চুরির ঘটনা উপজেলার সবার মুখে মুখে। বাঁশখালী থানার উপ-পরিদর্শক দেবব্রত দত্ত, কালীপুর ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী, ব্যবসায়ী রানা কুমার দেব, তৌহিদুল ইসলাম, মিটন বিশ্বাস ও আশরাফ আলীসহ কয়েকজন বিশিষ্ট ব্যক্তির মোটরসাইকেল চুরি হওয়ায় হতবাক স্থানীয় জনসাধারণ। উপজেলা সদরের ব্যবসায়ী শহীদুল ইসলাম, জামাল উদ্দিন, সাবের আহমদ, জয়নালসহ আরো কয়েকজন ব্যবসায়ীর দোকান চুরিও সহজে মেনে নিতে পারছেন না সংশ্লিষ্টরা। স্থানীয়দের হিসাবে এভাবে গত তিন মাসে উপজেলা সদরসহ পুরো বাঁশখালীতে প্রায় ৩৮টি দোকান ও ঘরবাড়িতে চুরি সংঘটিত হয়েছে। এছাড়া ৩৪টি মোটরসাইকেল চুরি হয়েছে। তবে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করলেও কোনোটিরই মামলা হয়নি।

শীলকূপের ইউনিয়ন পরিষদ সদস্য জয়নাল আবেদীন রিপন ও বৈলছড়ির ব্যবসায়ী রানা কুমার দেব বলেন, বাঁশখালীতে লাইসেন্সবিহীন চোরাই মোটরসাইকেলের মালিক ও কতিপয় মেকানিক ‘তালাকাটা বাহিনী’ গড়ে তুলেছে। পুলিশ লাইসেন্সবিহীন মোটরসাইকেল আটক করলেও ওই বাহিনীর মোটরসাইকেল আটক করে না।

তাঁদের মতে, উপজেলা সদর মনছুরিয়া বাজার, মিয়াবাজার, চাম্বলবাজার ও বৈলছড়িবাজার এলাকার আট যুবক ‘তালাকাটা বাহিনীর’ সদস্য।

কালীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী বলেন, ‘দুপুরে গাড়িটা রাস্তায় রেখে কমিউনিটি সেন্টারে একটা বিয়ের অনুষ্ঠানে গিয়েছিলাম। এসেই দেখি মোটরসাইকেল হাওয়া! দিনেদুপুরে গাড়ি চুরি- কতোটা বেপরোয়া হলে হতে পারে ভাবুন। ’

শীলকূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক সিকদার বলেন, ‘তালাকাটা বাহিনীকে দমন করা খুবই  জরুরি হয়ে পড়েছে। কয়েকদিন আগে আমার এলাকায় নূর মার্কেটে তালা কেটে ১১টি দোকান চুরি করেছে ওরা। ’

বাঁশখালী থানার উপ-পরির্দশক মো. বাহার মিয়া বলেন, ‘চুরির ঘটনা বেড়েছে যেমন ঠিক, তেমনি আমরাও চোর ধরছি প্রায়ই। মোটরসাইকেল চোরের তালিকা করেছি। তালাকাটা বাহিনীকে চিহ্নিত করে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে। ’


মন্তব্য