kalerkantho


আড়াই লাখ টাকার শস্যবীমা পরিশোধ

নোয়াখালী প্রতিনিধি   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জলবায়ু ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকি মোকাবিলায় নোয়াখালীতে আবহাওয়া সূচকভিত্তিক শস্যবীমা সম্পর্কে সচেতনতা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে সাধারণ বীমা কর্পোরেশন। গত সোমবার সুবর্ণচর উপজেলা পরিষদ মিলনায়তনে ওই কর্মশালায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে শস্যবীমার দাবিও পরিশোধ করা হয়। নোয়াখালীতে চলতি বছর ৪৮১ শস্যবীমার বিপরীতে ২ লাখ ৪৩ হাজার ৫২২ টাকা পরিশোধ করা হয়।

আবহাওয়া সূচকভিত্তিক শস্যবীমা প্রকল্প পরিচালক মোহাম্মদ ওয়াছিফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হারুনুর রশিদ। বিশেষ অতিথি ছিলেন সাধারণ বীমা কর্পোরেশন নোয়াখালীর উপমহাব্যবস্থাপক মোহাম্মদ সেলিম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক প্রণব ভট্টাচার্য, প্রকল্পের মনিটরিং ও ইভ্যুলেশন কর্মকর্তা নুর আহমেদ। স্বাগত বক্তব্য দেন সাধারণ বীমা কর্পোরেশনের মাইজদী শাখার ব্যবস্থাপক মো. আল আমিন।

সংশ্লিষ্টরা জানান, দেশে প্রতিবছর অতিবৃষ্টি, বন্যা, খরা, ঘূর্ণিঝড় ইত্যাদির কারণে কৃষক ক্ষতিগ্রস্ত হয়। কৃষকের ক্ষয়ক্ষতি কমাতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সাধারণ বীমা কর্পোরেশন ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক রাজশাহী, সিরাজগঞ্জ ও নোয়াখালী জেলায় আবহাওয়া সূচকভিত্তিক শস্যবীমা প্রকল্প চালু করা হয়েছে।


মন্তব্য