kalerkantho


আবদুল গফুর হালীকে রাষ্ট্রীয় সম্মাননা জানানোর দাবি

দ্বিতীয় রাজধানী ডেস্ক   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আবদুল গফুর হালীকে রাষ্ট্রীয় সম্মাননা জানানোর দাবি

সঙ্গীতশিল্পী কল্যাণী ঘোষের হাতে ক্রেস্ট তুলে দেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। ছবি : কালের কণ্ঠ

‘গানের রাজা’ আবদুল গফুর হালীকে মরণোত্তর হলেও রাষ্ট্রীয় সম্মাননা জানানোর দাবি জানানো হয়েছে। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির স্মরণানুষ্ঠানে ওই দাবি জানান বক্তারা। গত শনিবার পটিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে অধ্যাপক এ বি এম আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। আলোচনায় অংশ নেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. মো. আবুল কাসেম, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক মনোজ সেনগুপ্ত, পটিয়া পৌরসভা মেয়র অধ্যাপক হারুনুর রশীদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির রিসার্চ ফেলো ড. সেলিম জাহাঙ্গীর, ইতিহাসের খসড়া সম্পাদক মুহাম্মদ শামসুল হক, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সংগীত শিক্ষক আবদুর রহিম। স্বাগত বক্তব্য দেন একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি।

অধ্যাপক অনুপম সেন বলেন, ‘আবদুল গফুর হালী আঞ্চলিক, মাইজভাণ্ডারী ও মরমী সঙ্গীত স্রষ্টা। প্রাতিষ্ঠানিক শিক্ষায় তিনি বেশিদূর এগোননি, কিন্তু তিনি প্রকৃত শিক্ষায় স্বশিক্ষিত। তাই তিনি যেসব সঙ্গীতকে বাণী রূপ দিয়ে তাতে সুরারোপ করেছেন। তাঁর অনেক সঙ্গীত জনচিত্তকে গভীরভাবে আপ্লুত ও অতলস্পর্শী আনন্দের সন্ধান দিয়েছে। ’

অনুষ্ঠানে গফুর হালীর পাশে থেকে তাঁকে সহযোগিতা করার জন্য পিএইচপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল হক চৌধুরী, সঙ্গীতশিল্পী কল্যাণী ঘোষ, সাংবাদিক ও লোকসঙ্গীত গবেষক নাসির উদ্দিন হায়দারকে বিশেষ সম্মাননা জানানো হয়।

এদিকে বিবর্ত পাঠচক্র, চট্টগ্রাম শহর শাখার উদ্যোগে গত শনিবার চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউট মিলনায়তনে ‘আবদুল গফুর হালী : ব্যক্তি ও সৃষ্টি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সহযোগী অধ্যাপক হানিফ বাউলের কণ্ঠে ‘সোনাবন্ধু তুই আমারে’ গান দিয়ে সেমিনার শুরু হয়। এরপর শহর শাখার আহ্বায়ক সরওয়ার কামালের পক্ষে শুভেচ্ছা বক্তব্য পাঠ করেন চবির শিক্ষক সাদাত আল সাজীব। গফুর হালীর জীবনী পাঠ করেন চবির শিক্ষক কাজী নূর সোহাদ। সেমিনারের ধারণাপত্র উপস্থাপন করেন বিবর্ত পাঠচক্রের পরিচালক ও চবি নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন। তিনি বলেন, ‘আবদুল গফুর হালীর গান বাংলা লোকসঙ্গীতের অমূল্য সম্পদ। গফুর হালী সেই বিরলতম শিল্পী যাঁর গানে সুফিবাদ ও দেহতত্ত্ব একই সাথে দৃশ্যমান। ’

‘আবদুল গফুর হালী : ব্যক্তি ও সৃষ্টি’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আলম চৌধুরী ও সাংবাদিক নাসির উদ্দিন হায়দার। অনুষ্ঠান উপস্থাপন করেন লুত্ফর নাহার শান্তনা।


মন্তব্য