kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


খাগড়াছড়িতে আজকের হরতাল নিয়ে ধূম্রজাল

খাগড়াছড়ি প্রতিনিধি   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



পার্বত্য চট্টগ্রামে পাঁচ বাঙালি সংগঠনের ডাকা আজ বৃহস্পতিবারের হরতাল নিয়ে খাগড়াছড়িতে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। সংশোধিত ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০১৬’ বাতিলের দাবিতে সকাল-সন্ধ্যা হরতাল ডাকা হয়েছে। অন্যদিকে, হরতাল প্রত্যাহারের ঘোষণা দিয়ে গত মঙ্গলবার খাগড়াছড়ি শহরে মাইকিং করে পৌরসভা কর্তৃপক্ষ। তবে যেকোনোভাবে হরতাল পালন করা হবে বলে জানিয়েয়েছেন বাঙালি সংগঠনের নেতারা।

পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি ও পাঁচ বাঙালি সংগঠনের সমন্বয়কারী প্রকৌশলী আলকাছ আল-মামুন ভূঁইয়া জানান, পাঁচ সংগঠনের যৌথ সিদ্ধান্তে ঘোষিত হরতাল অন্য কেউ প্রত্যাহারের অধিকার রাখেন না। হরতাল কর্মসূচি বহাল আছে জানিয়ে তিনি বলেন, ‘বাঙালিদের মধ্যে কতিপয় সুবিধাবাদী চক্র চলমান আন্দোলনকে নস্যাৎ করতে তত্পর। হরতাল প্রত্যাহারের ঘোষণা এরই অংশ। ’

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলার ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন বলেন, ‘ঘোষণা অনুযায়ী হরতাল হবেই। কারো কথায় হরতাল প্রত্যাহারের প্রশ্নই ওঠে না। সকাল-সন্ধ্যা হরতাল চলবে। ’

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি ও খাগড়াছড়ি পৌরসভার কাউন্সিলর আব্দুল মজিদ বলেন, ‘কেন্দ্রীয় কমিটি হরতাল ডেকেছে। প্রত্যাহারের বিষয়ে কিছুই জানি না। তবে পৌরসভার মেয়র রফিকুল আলম সবার সঙ্গে বৈঠক করে হরতাল শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জেনেছি। ’ এ প্রসঙ্গে যোগাযোগের চেষ্টা করেও খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলমের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে তিনি স্থানীয় একজন গণমাধ্যম কর্মীকে জানান, সোমবার রাতে পৌরসভায় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ, পৌরসভার কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতাদের সঙ্গে মেয়র বৈঠক করেছেন। এতে ব্যবসায়ী এবং স্থানীয়দের ভোগান্তির কথা বিবেচনা করে সবার সিদ্ধান্তে হরতাল প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।


মন্তব্য