kalerkantho


পরিবেশ সাংবাদিক সম্মেলন

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



পরিবেশ সাংবাদিক সম্মেলন

বান্দরবানে পরিবেশ সাংবাদিক সম্মেলনে অতিথি আলোচকেরা।

দেশের পরিবেশ সাংবাদিকদের অংশগ্রহণে ‘এনভায়রনমেন্টাল জার্নালিস্ট সামিট ২০১৬’ ১৭ ও ১৮ মার্চ বান্দরবানের একটি রিসোর্টে অনুষ্ঠিত হয়। পরিবেশ বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল গ্রীননিউজবিডিডটকম ও পরিবেশবাদী সংগঠন গ্রীন সোলজার যৌথভাবে ওই সম্মেলনের আয়োজন করে।

মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান বাবুলের সভাপতিত্বে সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য দেন গ্রীন সোলজারের সভাপতি বেলায়েত হোসেন। সাংবাদিক মাইনুদ্দিন দুলালের সঞ্চালনায় উদ্বোধনী অধিবেশনে মূল বক্তব্য দেন পরিবেশ ও প্রাণবৈচিত্র গবেষক ড. আনিসুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি এজাজ ইউসুফী, গ্রীননিউজবিডিডটকম সমপাদক স্বপন মজুমদার ও মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন। সম্মেলনের দ্বিতীয় পর্বে কর্মশালায় পরিবেশ সাংবাদিকতার ক্ষেত্র, সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন ৭১ টিভির বার্তাপ্রধান শাকিল আহমেদ। জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করেন ঢাকা ট্রিবিউনের সিনিয়র সাংবাদিক আবু বক্কর সিদ্দিক এবং প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য, সংরক্ষণ গবেষক পাভেল পার্থ। পরিবেশ সাংবাদিকতার কৌশল নিয়ে ৭১ টিভির সাংবাদিক হোসেন সোহেল বক্তব্য দেন। পরিবেশ এবং রাজনীতি নিয়ে আলোচনা করেন গ্রীননিউজবিডি সমপাদক স্বপন মজুমদার। পরে ফটো সাংবাদিক শরিফ সারওয়ার পানির নিচে ফটোগ্রাফি ও সাংবাদিক এস এম আতিকুর রহমান পানির নিচে দূষণের ওপর দুটি তথ্যচিত্র উপস্থাপন করেন।

সম্মেলনের দ্বিতীয় দিন ড. আনিসুজ্জামান এবং পরিবেশ আইন নিয়ে সিনিয়র আইনজীবী ও দুর্নীতি দমন কমিশন, চট্টগ্রামের পিপি কাজী সরওয়ার আহমেদ লাভলু বক্তব্য দেন। এরপর সনদ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার সাধারণ সমপাদক মফিজুর রহমান ও বান্দরবান প্রেস ক্লাব সাধারণ সমপাদক মনিরুল হক উপস্থিত ছিলেন।

সম্মেলনে সর্বসম্মতিক্রমে ২৮ দফা দাবি ও কর্মসূচির ভিত্তিতে ‘বান্দরবান ঘোষণা ২০১৬’ পাঠ করেন প্রথম আলোর বান্দরবান প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমা। বিজ্ঞপ্তি


মন্তব্য