kalerkantho


নবম জাতীয় গণিত প্রতিযোগিতা কক্সবাজারে

দ্বিতীয় রাজধানী ডেস্ক   

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



এডভান্স লার্নিং অব হায়ার এ্যারাথমেটিক (এলোহা) এর ১০ বছর পূর্তি এবং নবম জাতীয় গণিত প্রতিযোগিতা সমপ্রতি কক্সবাজারে একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়। সকালে প্রতিযোগিতা উদ্বোধন করেন কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। এতে সারাদেশ থেকে ৯৫২ প্রতিযোগী অংশ নেয়। তাদেরকে মাত্র ৫ মিনিটে ৭০টি অংকের সমাধান করতে দেওয়া হয়।

বিকেলে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এলোহার প্রতিষ্ঠাতা লো মুং সান। বিশেষ অতিথি ছিলেন এলোহা ইন্টারন্যাশনালের পরিচালক থিরুমান্নে, এলোহা বাংলাদেশের পরিচালক শামসুদ্দীন ও ব্যবস্থাপনা পরিচালক এম ডি আলী হায়দার চৌধুরী। সভাপতিত্ব করেন এলোহার চেয়ারম্যান সাইফুল করিম।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে কণ্ঠশিল্পী টুইংকেল ও তৃষা গান করেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আঁখি মজুমদার।

বক্তারা বলেন, শিশুদের মেধা আর মনোবিকাশে গণিত শিক্ষার গুরুত্ব অপরিসীম। গণিতকে ‘মাদার অব সায়েন্স’ বলা হলেও গণিত শিক্ষায় পিছিয়ে রয়েছে অনেকে। গণিতের প্রতি ভয় শৈশব থেকেই তাড়িয়ে বেড়ায় বেশির ভাগ শিক্ষার্থীদের। এর ফলে মানুষের চিন্তা ও সৃজনশীলতায় নেতিবাচক প্রভাব পড়ে। যা দেশ ও জাতির জন্য ভাবনার অন্যতম অনুষঙ্গ। গত ১০ বছর ধরে বাংলাদেশে ৪-১৪ বৎসরের স্কুলগামী শিশুদের নিয়ে কাজ করে যাচ্ছে এলোহা।


মন্তব্য