kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


রাহাত আলী স্কুল অবিলম্বে সরকারিকরণের দাবি

শত বর্ষপূর্তি উত্সব

নিজস্ব প্রতিবেদক   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



রাহাত আলী স্কুল অবিলম্বে সরকারিকরণের দাবি

পটিয়া আবদুস ছোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের শত বর্ষপূর্তি উত্সব উপলক্ষে শোভাযাত্রা।

পটিয়ার আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়কে অবিলম্বে সরকারিকরণের দাবি জানানো হয়েছে স্কুলের শত বর্ষপূর্তি উত্সবে। গত শুক্রবার স্কুল প্রাঙ্গণে ওই উত্সবে তিন সহস্রাধিক প্রাক্তন শিক্ষার্থী অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। ভারত উপমহাদেশে বৃটিশ গোলামির জিঞ্জির ভাঙতে সর্বপ্রথম পটিয়া থেকে আন্দোলনের সূচনা হয় উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধসহ সব আন্দোলন সংগ্রামে পটিয়া অনুপ্রেরণার উত্স হিসেবে বিবেচিত। ’

মন্ত্রী তাঁর ব্যক্তিগত উদ্যোগে ২৮ শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ‘শুধু শিক্ষাপ্রতিষ্ঠান গড়লে হবে না এর যথাযথ পরিচালনা ও পরিচর্যা এবং মানসম্পন্ন শিক্ষা সুনিশ্চিতে সচেতন থাকতে হবে। ’ তিনি বর্তমান অবাধ তথ্য প্রবাহের যুগে কম্পিউটার প্রশিক্ষণসহ যুগোপযোগী শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তথ্য প্রযুক্তির কোনো বিকল্প নেই। ’

উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী ও পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন স্কুল কমিটির সভাপতি মো. সোলায়মান। পরে স্মৃতিচারণ পর্বে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ড. আহমদ নবী। বক্তব্য দেন সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, প্রবীণ আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ, যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বদিউল আলম। সঞ্চালনা করেন স্কুলের প্রধান শিক্ষক মুক্তিযোদ্ধা ছগির মোহাম্মদ, সম ইউনুছ ও শহীদুল্লাহ সাদা।

অধিকাংশ বক্তা বিদ্যালয়টিকে সরকারি করার দাবি জানান। তাঁরা বলেন, যখন মুসলমানরা শিক্ষাক্ষেত্রে চরমভাবে পিছিয়ে পড়ছিল, তখনই দক্ষিণ চট্টগ্রামের প্রাণকেন্দ্র পটিয়ায় আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এ বিদ্যালয়ের অনেক প্রাক্তন ছাত্র দেশের অনেক গুরুত্বপূর্ণ পদে আসীন আছেন। আগামীতেও এ শিক্ষাপ্রতিষ্ঠান মানসম্পন্ন সুনাগরিক ও আলোকিত দেশ গঠনে একাগ্রতা ও সমন্বয়ের মাধ্যমে কাজ করে যাবে।


মন্তব্য