kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


চট্টগ্রামের ‘শতাব্দীরা’ বাস পেয়েছিল দেড় মাস আগে

আসিফ সিদ্দিকী   

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



স্কুলছাত্রী শামসুন্নাহার শতাব্দীর ‘সাহসিকতায়’ ঢাকায় নারীদের জন্য বিশেষ বাস সার্ভিস চালু করে সরকারি প্রতিষ্ঠান বিআরটিসি। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশে ১৩ মার্চ ছাত্রী ও কর্মজীবী নারীর জন্য ওই বাস চালু হয়েছে।

কিন্তু এর দেড় মাস আগে ফেব্রুয়ারির শুরুতেই চট্টগ্রামে এই ধরনের দুটি বাস চালু করেছিল বিআরটিসি। এখানকার ‘শতাব্দীদের’ দাবির প্রেক্ষিতেই তাৎক্ষণিকভাবে দুটি বাস চালুর নির্দেশ দিয়েছিলেন মন্ত্রী। কিন্তু বাস সার্ভিসটি চালু হলেও কেউ জানেন না! গণমাধ্যমেও খবরটি আসেনি।

জানা গেছে, চট্টগ্রাম চেম্বারের শত বর্ষপূর্তি উপলক্ষে ৩১ জানুয়ারি চট্টগ্রামের পাঁচতারা হোটেল রেডিসন ব্লুতে স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তরুণ-তরুণীদের অংশগ্রহণে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি ছিলেন মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে একাধিক ছাত্রী গণপরিবহনে নারীর চলাচলে দুর্ভোগের বিষয় তুলে ধরে মন্ত্রীকে প্রশ্ন করেন, চট্টগ্রামে নারীদের নির্বিঘ্নে চলাচলের জন্য বিআরটিসি বাস সার্ভিস চালু করার কোনো পরিকল্পনা আছে কিনা? ওবায়দুল কাদের তাৎক্ষণিকভাবে চট্টগ্রামে নারীদের জন্য দুটি বিআরটিসি বাস চলাচলের ঘোষণা দেন। তাঁর বক্তব্যে উপস্থিত হাজারো শিক্ষার্থী তুমুল করতালি দিয়ে প্রশংসা করেন।

অনুষ্ঠান শেষে ঢাকায় যাওয়ার পথে মন্ত্রী সেমিনারের উপস্থাপক ও চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমকে ফোন করে নিশ্চিত করেন, ১ ফেব্রুয়ারি থেকেই নারীদের জন্য দুটি বিআরটিসি বাস চট্টগ্রামে চলাচল করবে। কিন্তু কোনো ধরনের প্রচার না থাকায় সেই বাস সার্ভিস চালুর খবর জানতে পারেননি ছাত্রী কিংবা কর্মজীবীরা।

চট্টগ্রামে ১ ফেব্রুয়ারি থেকে নগরে নারীদের জন্য দুটি বাস চলাচল করছে বলে জানিয়েছে বিআরটিসি। বিআরটিসির আঞ্চলিক ম্যানেজার মনিরুজ্জামান বাবু কালের কণ্ঠকে বলেন, ‘প্রতিদিন দুটি বাস সকাল সাতটায় নগরীর নিউমার্কেট মোড় থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পর্যন্ত চলাচল করছে। আবার বিকেল পাঁচটায় সেখান থেকে নিউমার্কেট আসছে। ভাড়া জনপ্রতি ২০ টাকা। ’

আরেকটি বাস সকাল সাতটায় কালুরঘাট থেকে কাটগড় পর্যন্ত চলাচল করছে আবার বিকেল চারটায় একই রুটে ফিরে আসছে। এই রুটে জনপ্রতি ভাড়া ২৫ টাকা বলে তিনি জানান।

প্রচার ছাড়াই এই সার্ভিস চালুর বিষয়ে তিনি বলেন, ‘যাঁরা চড়েন তাঁরা এটি জানেন। বাসের সামনে বড় করে মহিলা সার্ভিস লিখা রয়েছে। ’

জানা গেছে, এর আগেও চট্টগ্রামে নারীদের জন্য বিশেষ বাস সার্ভিস চালু হয়েছিল। নারী ও শিশুদের জন্য ২০০৬ সালে ১০টি বাস চালু করে চট্টগ্রাম সিটি করপোরেশন। কিন্তু পরিকল্পনার অভাবে পরবর্তীতে সেগুলো বন্ধ হয়ে যায়। এখন সেই বাসগুলোর কয়েকটি ‘নারী ও শিশু’ নাম বাদ দিয়ে যাত্রী পরিবহন করছে।


মন্তব্য