নোয়াখালীতে বেদে সম্প্রদায়ের জমি-334251 | দ্বিতীয় রাজধানী | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


নোয়াখালীতে বেদে সম্প্রদায়ের জমি দখলের চেষ্টা

নোয়াখালী প্রতিনিধি   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



নোয়াখালীতে বেদে সম্প্রদায়ের জমি দখলের চেষ্টা

গতকাল নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বেদে সম্প্রদায়ের লোকজন মানববন্ধন করেন। ছবি : কালের কণ্ঠ

নোয়াখালী সদর উপজেলার পূর্ব এওজবালিয়া গ্রামে বেদে সম্প্রদায়ের কেনা ছয় একর জমি দখলের চেষ্টা চালাচ্ছে চিহ্নিত সন্ত্রাসীরা। গতকাল বুধবার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে ওই সম্প্রদায়ের নেতারা এই অভিযোগ করেন। তাঁরা অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানান।

বুধবার পাঁচ শতাধিক বেদে নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ওই কর্মসূচি পালন করেন। সমাবেশে বেদে সম্প্রদায়ের সর্দার হোসেন, কামাল ও জাকির বক্তব্য দেন।

তাঁরা বলেন, আমরা ৮০০ বেদে পরিবারের প্রায় তিন হাজার সদস্য গত দুই বছর ধরে পূর্ব এওজবালিয়া গ্রামে বসবাস করছি। সমপ্রতি হেলাল, সোলেমান, জসিম, জোবায়েদ আলী ও দুলালসহ কয়েকজন চিহ্নিত সন্ত্রাসী নানা অজুহাতে আমাদের মারধর করে বাড়িঘর ভাঙচুর, স্বর্ণালংকার লুটপাটসহ প্রায় ১২ লাখ টাকা ছিনিয়ে নেয়। ওরা দীর্ঘদিন ধরে আমাদের কাছ থেকে দলিলপ্রতি ২০ হাজার টাকা করে চাঁদা দাবি করে আসছিল। চাঁদা না দিলে গুম, হত্যা, ভিটেবাড়ি দখল এবং এলাকাছাড়া করার হুমকি দেয়। কিছুদিন পর পর সন্ত্রাসীদের হামলা অব্যাহত থাকায় আমাদের রাতের ঘুম হারাম হয়ে যায়। নিরুপায় হয়ে স্থানীয় সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, নোয়াখালী জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে মৌখিকভাবে অভিযোগ করি।

তাঁরা আরো বলেন, অভিযোগ করলে কিছুদিন সন্ত্রাসীদের অত্যাচার বন্ধ থাকে। পরে আবার অত্যাচার শুরু করে।

বক্তারা হামলাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানান। সমাবেশ শেষে জেলা প্রশাসককে স্মারকলিপি দেওয়া হয়।

মন্তব্য