kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


চট্টগ্রাম কলেজে বাংলা উৎসব

৮ মার্চ, ২০১৬ ০০:০০



চট্টগ্রাম কলেজে বাংলা উৎসব

চট্টগ্রাম কলেজের বাংলা বিভাগের প্রাক্তন ছাত্রছাত্রীদের শোভাযাত্রা।

শোভাযাত্রা, নাচ, গান, স্মৃতিচারণ, আবৃত্তি, আড্ডাসহ নানা আয়োজনে চট্টগ্রাম কলেজে বাংলা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বিভাগের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে অনুষ্ঠান পরিণত হয় মিলনমেলায়।

মাথায় হলুদ টুপি, গায়ে হলুদ উত্তরীয়, হলুদ পাঞ্জাবি ও শাড়িতে পুরো পরিবেশ হয়ে ওঠে ‘হলুদময়’। পুরনো বন্ধুদের কাছে পেয়ে একে অপরকে জড়িয়ে ধরে আবেগাপ্লুত হয়ে উঠেন সবাই।

৪ মার্চ কলেজের প্রশাসনিক ভবনের সামনে সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত গেয়ে, জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে অনুষ্ঠান শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ শেখর দস্তিদার, বর্তমান অধ্যক্ষ জেসমিন আকতার, কবি অভীক ওসমান, চট্টগ্রাম মঞ্চ সম্পাদক সৈয়দ উমর ফারুক, গবেষক আহমদ মমতাজ, কবি এস কে নন্দী, ড. শিরিণ আখতার, মোহাম্মদ নুরুল আবচার, ওমর ফারুকুল ইসলাম, লেখক শাকিল আহমদ, নাজমুল টিটো, প্রাবন্ধিক চৌধুরী শাহজাহান, জিনাত পারভীন শাকী, অধ্যাপক আবদুস সালাম প্রমুখ। এর পর বের করা হয় শোভাযাত্রা। পরে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠান। এতে অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শামসুল আলম, ড. মাহবুবুল হক, ড. আবুল কাসেম, ড. শিপ্রা দস্তিদার, শেখর দস্তিদার, উদ্যাপন পরিষদের আহ্বায়ক জেসমিন আকতার ও সদস্য সচিব সৈয়দ উমর ফারুক, কবি অভীক ওসমান, ড. শিরিণ আকতার, আহমদ মমতাজ, সন্তোষ কুমার নন্দী, কামরুন নাহার ঝর্ণা, নাজমুল টিটো, চৌধুরী শাহজাহান, এ ওয়াই এম জাফর প্রমুখ।

আলোচনায় বক্তারা বাংলা ভাষার প্রতি আরো বেশি মমত্ববোধ ও সংস্কৃতি চর্চার প্রতি গুরত্বারোপ করেন। তাঁরা বলেন, বাঙালি জাতির জন্য বাংলা ভাষা এক অসাধারণ সম্পদ। এই সম্পদ অর্জনে আমাদের অনেক ত্যাগ-তিতিক্ষা করতে হয়েছে। প্রাণ বিসর্জন দিয়ে এ ভাষার মর্যাদা রক্ষা করতে হয়েছে। যা বিশ্বের ইতিহাসে এক বিরল ঘটনা। অনুষ্ঠানে বাংলা বিভাগের ইতিহাসসমৃদ্ধ ৩০ মিনিটের একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠান উপস্থাপনা করেন অধ্যাপক মোহাম্মদ আবদুস সালাম ও নাসিমা শওকত। বিজ্ঞপ্তি


মন্তব্য