পোকা কিলবিল করা চাল গুঁড়ো হচ্ছে-333429 | দ্বিতীয় রাজধানী | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


পোকা কিলবিল করা চাল গুঁড়ো হচ্ছে মেশিনে

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



চালে কিলবিল করছে পোকা। খাবার অনুপোযোগী সেই চাল গুঁড়ো করা হচ্ছে মেশিনে। এর পরের ধাপ ছিল বাজারজাত ও পিঠা তৈরি। কিন্তু এর আগেই পুলিশের অভিযান। সঙ্গে যোগ দিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমীন।

গতকাল সোমবার সকালে নগরীর স্টিল মিল বাজারের রহিম রাইস মিলে অভিযানের চিত্র এটি।

ম্যাজিস্ট্রেট রুহুল আমীন কালের কণ্ঠকে বলেন, ‘পতেঙ্গা থানা পুলিশ গোপন সূত্রে খবর পায়, রাইস মিলটিতে পোকাযুক্ত চাল গুঁড়ো করা হচ্ছে। এরপর তাঁরা অভিযান চালিয়ে হাতেনাতে ধরে ফেলে। আমি গিয়ে দেখতে পাই পোকা কিলবিল করছে চালের ওপর। সেই চাল সরাসরি মেশিনে ঢেলে গুঁড়ো করা হচ্ছে।’ ওই সময় প্রতিটি ৪০ কেজি ওজনের ছয় বস্তা চাল জব্দ করা হয়।

রুহুল আমিন আরো বলেন, ‘পতেঙ্গা রহিম সওদাগর বাড়ির মৃত আবদুল মাবুদের ছেলে ও রাইস মিলের মালিক আইয়ুব রানাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

তিনি জানান, জনস্বাস্থ্য ও জনস্বার্থের বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নগরীতে নকল, ভেজাল, মেয়াদোত্তীর্ণ, অস্বাস্থ্যকর খাদ্যপণ্য ও উপকরণ উৎপাদন, ব্যবহার, মজুত ও বিক্রি বন্ধে আগামী দিনে আরও জোরদার অভিযান পরিচালনা করা হবে।

ম্যাজিস্ট্রেট বলেন, ‘পোকাযুক্ত চালের গুঁড়ো জনস্বাস্থ্যের জন্য হুমকি হিসেবে দেখা দিতে পারে। পোকার সঙ্গে থাকা জীবাণু থেকে রোগ-ব্যাধি ছড়িয়ে পড়তে পারে।’

মন্তব্য