পলোগ্রাউন্ডে ১১ মার্চ থেকে-332604 | দ্বিতীয় রাজধানী | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


পলোগ্রাউন্ডে ১১ মার্চ থেকে মাসব্যাপী বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৬ ০০:০০



চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে আগামী ১১ মার্চ। অন্যবছরের চেয়ে এবার দেরিতে মেলা অনুষ্ঠিত হচ্ছে। নগরীর পলোগ্রাউন্ডে চার লাখ বর্গফুটের বিশাল পরিসরে মেলা চলবে মাসব্যাপী। এখন পুরোদমে চলছে প্যাভিলিয়ন ও স্টল নির্মাণকাজ। বেসরকারি উদ্যোগে এটি দেশের সবচেয়ে বড় মেলা বলে দাবি করেছে আয়োজক সংস্থা চট্টগ্রাম চেম্বার।

জানা গেছে, ১০ থেকে ১২ মার্চের মধ্যে ২৪তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের সময় চাওয়া হয়। ১১ মার্চ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন। রেলওয়ের পলোগ্রাউন্ডে বিকেল তিনটায় মেলা উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি মেয়র আ জ  ম নাছির উদ্দিন, চেম্বারের সাবেক সভাপতি এম এ লতিফ এমপি ও এফবিসিসিআই প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমদ।

মেলার প্রস্তুতি নিয়ে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম কালের কণ্ঠকে বলেন, ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ হওয়ার পরপরই চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়। এবার ঢাকা বাণিজ্য মেলা একটু দেরি হওয়ায় স্বাভাবিকভাবেই আমাদের মেলাও একটু দেরিতে হচ্ছে।’

মাহবুবুল আলমের আশা, দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি অনুকূলে থাকায় মেলায় গতবারের চেয়েও এবার জনসমাগম বেশি হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম চেম্বার ১৯৯২ সাল থেকে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করে আসছে। ৪৭টি স্টল দিয়ে শুরু প্রথমবারের বাণিজ্য মেলায় দর্শনার্থীর সংখ্যা ছিল ১৫ হাজার। মেলার ব্যাপ্তি এবং পরিধি বেড়ে ২০১৩ সালে রেকর্ড ছূঁয়ে ৩০ লাখ দর্শনার্থীর সমাগম হয়। আর  গত বছর মেলায় ২০ লাখ ৯০ হাজার দর্শনার্থী প্রবেশ করেছিলেন। ২৮০ ব্যবসায়ী প্রতিষ্ঠান ৩০০ স্টল-প্যাভিলিয়ন দিয়ে মেলায় অংশ নিয়েছিল।

খোঁজ নিয়ে জানা যায়, সরকারিভাবে রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে ঢাকায় আন্তর্জাতিক বাণিজ্য মেলার পরিধি হচ্ছে সর্ববৃহহৃ। কিন্তু বেসরকারিভাবে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা হচ্ছে দেশের সবচেয়ে বড়। এবারও পার্টনার কান্ট্রি হিসেবে থাকছে থাইল্যান্ড। আর ভারত, চীন, থাইল্যান্ড ও ইরান তাদের পণ্য নিয়ে মেলায় অংশ নিচ্ছে। মাসব্যাপী ওই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। জনপ্রতি প্রবেশমূল্য ১০ টাকা।

মন্তব্য