পুরস্কারের দুই লাখ টাকা দান করে দিলেন-332603 | দ্বিতীয় রাজধানী | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


পুরস্কারের দুই লাখ টাকা দান করে দিলেন একুশে পদকপ্রাপ্ত মংছিন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

৬ মার্চ, ২০১৬ ০০:০০



পুরস্কারের দুই লাখ টাকা গবেষণা এবং ক্ষুদে লেখকদের সহযোগিতার জন্য দান করেছেন একুশে পদকপ্রাপ্ত লেখক ও গবেষক মংছেনছিং মংছিন রাখাইন। বাংলাদেশ জাদুঘরে এক লাখ এবং রাঙামাটির দৈনিক গিরিদর্পণ ও কক্সবাজারের দৈনিক সাগর বার্তাকে ৫০ হাজার করে এক লাখ টাকা দেওয়ার ঘোষণা দেন তিনি।

গতকাল শনিবার কক্সবাজারে এক সংবর্ধনা অনুষ্ঠানে মংছেনছিং মংছিন ওই ঘোষণা দেন। বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মধ্যে এই প্রথম একুশে পদক পাওয়া মংছিনের জন্মস্থান কক্সবাজার শহরে। কক্সবাজার শহরের বার্মিজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাঁর প্রাথমিক লেখাপড়া। এ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা তাঁকে সংবর্ধিত করেন শনিবার।

প্রসঙ্গত, সরকার গত ২১ ফেব্রুয়ারি মংছেনছিং মংছিনসহ দেশের ১৬ জন বরেণ্য ব্যক্তিকে একুশে পদকে ভূষিত করে।

বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাক্তন ছাত্র ও বর্তমানে কক্সবাজার সিটি কলেজের উপাধ্যক্ষ এ এম জাফর ছাদেক। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য অধ্যাপক এথিন রাখাইন। আরো বক্তব্য দেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্যথিন অং রাখাইন, মুক্তিযোদ্ধা মংয়াইন রাখাইন, সিনিয়র সাংবাদিক তোফায়েল আহমদ ও মুহাম্মদ আলী জিন্নাত, এস্তেফাজুর রহমান, কামরুল হাসান, কবি অমিত চৌধুরী, ইঞ্জিনিয়ার বদিউল আলম, অসিফুল মওলা চৌধুরী ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত আরা।

সাইমুম সরওয়ার কমল বলেন, ‘কক্সবাজারের তিনজন বাসিন্দা এ পর্যন্ত একুশে পদকের মতো রাষ্ট্রীয় পদকে ভূষিত হয়েছেন। তাঁরা হলেন জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা, বৌদ্ধভিক্ষু সত্যপ্রিয় মহাথের এবং সর্বশেষ মংছেনছিং মংছিন রাখাইন।’ তিনি কক্সবাজারের এই তিন গর্বিত সন্তানকে অচিরেই এক মঞ্চে সংবর্ধনা দেওয়ার ঘোষণা দেন।

মন্তব্য