kalerkantho

ভারতের বিরুদ্ধে চীনা প্রযুক্তির জেএফ-১৭ ব্যবহার হয়েছিল, দাবি পাকিস্তানের

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৯ ২০:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের বিরুদ্ধে চীনা প্রযুক্তির জেএফ-১৭ ব্যবহার হয়েছিল, দাবি পাকিস্তানের

বালাকোটে অভিযানের পর ভারতের বিরুদ্ধে হামলা চালাতে এফ-১৬ নয়, বরং জেএফ-১৭ যুদ্ধবিমান ব্যবহার করা হয়েছিল বলে দাবি করেছে পাকিস্তান। রাশিয়ার সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানি সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর ওই দাবি করেন।

তার দাবি, বালাকোটের পর পাকিস্তানের যুদ্ধবিমানের যে ধ্বংসাবশেষ প্রমাণ হিসেবে দেখিয়েছিল ভারত, তা আদৌ মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ নয়। ওই যুদ্ধবিমান আসলে চীনের সঙ্গে যৌথ প্রযুক্তিতে তৈরি জেএফ-১৭ থান্ডার-এর অংশ। ওই অভিযানের ফুটেজও তাদের কাছে রয়েছে বলে দাবি মেজর জেনারেল গফুরের।

এদেকে ভারতের দাবি, এফ-১৬ যুদ্ধবিমান থেকে অ্যাডভান্সড মিডিয়াম রেঞ্জ এয়ার টু এয়ার মিসাইল নিক্ষেপ করেছিল পাকিস্তান। ভারতের বিমান বাহিনীর দাবি, এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ওই যুদ্ধবিমান কেনার সময় স্বাক্ষর করা মউ চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। 

কারণ, ওই চুক্তি অনুযায়ী, আক্রমণ করার উদ্দেশ্যে ওই যুদ্ধবিমান ব্যবহার করা যাবে না। পাকিস্তান আদৌ চুক্তিভঙ্গ করেছে কিনা, সেটা ইতোমধ্যেই খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র। 

এ ব্যাপারে পাকিস্তানের কাছে আরো তথ্যাদি চাওয়া হবে বলে ঘোষণাও করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এরকম পরিস্থিতিতে পাকিস্তানের দাবি, ওই অভিযানে এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারই করা হয়নি।

মন্তব্য