kalerkantho


ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেন্টনকে আদালতে হাজির করা হয়েছে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৯ ১০:৪১



ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেন্টনকে আদালতে হাজির করা হয়েছে

ছবি অনলাইন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলাকারী অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ব্রেন্টন ট্যারেন্টকে (২৮) আদালতে হাজির করা হয়েছে। নিজের লাইসেন্স করা অস্ত্র নিয়ে সে দুই মসজিদে ঢুকে একে এক ৪৯টি হত্যাকাণ্ড ঘটায়।

আত্মপক্ষ সমর্থনে আনার জন্য কোনো আবেদন ছাড়াই পুলিশের হেফাজতে ব্রেন্টনকে রিমান্ডে নেওয়া হয়।

আজ শনিবার স্থানীয় সময় সকালে তাকে কারাগারের সাদা শার্ট এবং হাতকড়া পরিয়ে আদালতে হাজির করা হয়। তার বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে। এছাড়া অস্ত্র আইন লঙ্ঘনসহ আরও বেশ কয়েকটি অভিযোগ আনা হতে পারে।

আদালতে হাজির করা হলে আসামির পক্ষ থেকে কোনো জামিনের আবেদন পড়েনি। এছাড়া মামলার শুনানির জন্য আগামী ০৫ এপ্রিল তাক আবারও হাজির করা হবে বলে জানা গেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন বলেছেন, ব্রেন্টন ট্যারেন্টের নামে পাঁচটি বন্দুক এবং একটি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স রয়েছে।

এর আগে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ব্রেন্টনকে অস্ট্রেলিয়ায় হাজতবাস করতে হয়েছিল। তিন মৌলবাদী, ডানপন্থী ও সহিংস সন্ত্রাসী।

গতকাল শুক্রবার ক্রাইস্টচার্চে দুই মসজিদে বর্বরোচিত হামলায় নিহতদের মধ্যে বাংলাদেশি, ভারতীয়, ইন্দোনেশীয় এবং আরও কয়েক দেশের নাগরিক রয়েছেন। এ ঘটনায় আহত ১১ জনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মধ্যে দুই এবং ১৩ বছর বয়সী দুটি শিশু রয়েছে।



মন্তব্য