kalerkantho


সুর নরম করে পাকিস্তানকে আলোচনার বার্তা দিলেন মোদি

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:২১



সুর নরম করে পাকিস্তানকে আলোচনার বার্তা দিলেন মোদি

২০১৪ সালে ক্ষমতায় এসেই পাকিস্তানের ব্যাপারে কঠোর অবস্থানের কথা জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশ্য তার শাসনামলে মাত্র একবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে। যদিও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে বৈঠকের অল্পদিনের মধ্যেই আবারো বিষোদগার শুরু করে ভারত।

চলতি বছরের ১৪ ফেব্রয়ারি কাশ্মিরে সেনা জওয়ানদের ওপর জঙ্গি হামলার পর আবারো পাকিস্তানকে দোষারোপ করে কঠোর বার্তা দিতে থাকে ভারত।

পাকিস্তানকে উদ্দেশ্য করে মোদি এর আগে বলেছেন, আলোচনার পাট শেষ। তবে, বৃহস্পতিবার তিনি সুর কিছুটা নরম করে ইসলামাবাদকে আবারো আলোচনার বার্তা দিলেন।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সঙ্গে মোদির বৈঠকের পর যৌথ এক বিবৃতিতে জানানো হয়েছে, সামগ্রিক আলোচনা যেখানে শুরু হতে পারে, ভারত এবং পাকিস্তানের মধ্যে সে রকম পরিবেশ তৈরির প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছে দুই দেশ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্র বলছে, সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে বৈঠকের পর এ কথা স্পষ্ট যে, পুলওয়ামা-পরবর্তী পরিস্থতি সামলাতে কূটনৈতিক পথেই হাঁটতে যাচ্ছে দিল্লি। সৌদি যেহেতু পাকিস্তানের ঘনিষ্ঠ বন্ধু। সে কারণে সে দেশের নেতৃত্বকে পাশে রেখে বার্তা দেয়া হয়েছে ইসলামাবাদকে। 

পাকিস্তানের নাম না-করে মোদি বলেন, যে সব দেশ সন্ত্রাসবাদকে সমর্থন করছে, তাদের উপর চাপ তৈরি করা হবে। যুবশক্তি যেন বন্দুক হাতে না-তোলে, তা নিশ্চিত করতে হবে।

যৌথ বিবৃতিতে বলা বলছে, ভারত এবং সৌদি আরব সন্ত্রাসকে কোনো বিশেষ জাতি বা সংস্কৃতির সঙ্গে যুক্ত করার বিরোধী। 



মন্তব্য