kalerkantho


ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন উদ্বোধন; দেখুন এর অন্দরমহল

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:০১



ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন উদ্বোধন; দেখুন এর অন্দরমহল

ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন 'বন্দে ভারত এক্সপ্রেস' এর উদ্বোধন হয়ে গেল আজ। আজ শুক্রবার সবুজ পতাকা উড়িয়ে 'ট্রেন ‌‌১৮' নামে পরিচিত এই ট্রেনটির শুভ উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৭ ফেব্রুয়ারি থেকে দিল্লি থেকে বারানসী পর্যন্ত 'ট্রেন ১৮' ছুটবে ১৮০ কিলোমিটার গতিতে। ট্রেনটিতে রয়েছে অত্যাধুনিক সব সুযোগ সুবিধা। 

এই ট্রেনে সফর করতে চাইলে টিকিট দাম কত হবে তা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। চেয়ার কারে সফর করতে চাইলে খরচ হবে ১৭৬০ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া হবে ৩৩১০ টাকা। টিকিটের দামের মধ্যেই খাবারের দাম অন্তর্ভুক্ত। এর গতি ১৮০ কিলোমিটার হলেও ভারত ঘনবসতিপূর্ণ হওয়ায় আপাতত এর গি ১৩০ কিলোমিটারে রাখা হচ্ছে। আনুসাঙ্গিক অবকাঠামো প্রস্তুত করে গতি আরও বাড়নো হবে। 

বন্দে ভারত এক্সপ্রেস দিল্লি থেকে সকাল ৬ টায় যাত্রা শুরু করে দুপুর ২:০০ টার দিকে বারানসী পৌঁছবে। এই ট্রেনে আসন সংরক্ষণের জন্য সাধারণ মানুষ irctc.co.in এ লগ ইন করতে পারবেন। এছাড়া স্টেশনের টিকিট কাউন্টার থেকেও সরাসরি আসন সংরক্ষণ করা যাবে। ট্রেন 18 বা বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণরূপে শীতাতপ নিয়ন্ত্রিত। মাত্র ৮ ঘন্টায় এটি নির্দিষ্ট দুরত্ব অতিক্রম করবে। মাঝপথে কানপুর ও প্রয়াগরাজ স্টেশনে এর যাত্রাবিরতি আছে। 

শতাব্দী, রাজধানী বা দুরন্ত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনে যাত্রীরা ট্রেনে খাবার খাবেন কিনা সেটই তাদের ইচ্ছার উপর নির্ভর করে। কিন্তু বন্দে ভারত এক্সপ্রেস বা 'ট্রেন 18' এ খাবার ব্যবস্থা ঐচ্ছিক নয়। অর্থাৎ খাবার এখানে দেওয়া হবেই। যদিও প্রয়াগরাজ থেকে যারা বারানসী যাবেন যারা, তাদের অগ্রিম টিকিট বুকিং করার সময় খাবারের সুবিধাটি থাকছে না। 

এই অত্যাধুনিক ট্রেন তৈরি করেছে চেন্নাইয়ের 'ইন্টিগ্রেল কোচ ফ্যাক্টরি' (আইসিএফ)। আজ উদ্বোধনের পর প্রথমবারের মতো এটি কানপুর ও প্রয়াগরাজ হয়ে নয়াদিল্লি থেকে বারাণসীর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। ট্রেনটি মেট্রো রেলের মতো বৈদ্যুতিক ট্র্যাকশনে চালিত। 



মন্তব্য