kalerkantho


রামমন্দির নির্মাণ হলে উন্নয়ন ঠেকানো যাবে না, বলছে আরএসএস

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৯ ১৯:৪৭



রামমন্দির নির্মাণ হলে উন্নয়ন ঠেকানো যাবে না, বলছে আরএসএস

সামনে লোকসভা নির্বাচন হলেও রামমন্দির নিয়ে তেমন কোনো মাথাব্যাথা নেই মোদি সরকারের। তাতে অসন্তুষ্ট রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস)।

ক্ষুব্ধ হয়ে এবার অযোধ্যায় মন্দির নির্মাণের সময়সীমা বেঁধে দিয়েছে তারা। তারা সাফ জানিয়ে দিয়েছে, ২০২৫ সালের মধ্যে রামমন্দির নির্মাণের কাজ সম্পূর্ণ করতে হবে।

শুক্রবার উত্তরপ্রদেশের প্রয়াগরাজে কুম্ভমেলায় গিয়েছিলেন সংঘের সাধারণ সম্পাদক ভাইয়াজি জোশী। সেখানে একটি অনুষ্ঠানে তিনি এ ধরনের মন্তব্য করেন। সেই সঙ্গে দাবি করেন,  মন্দির নির্মাণ হয়ে গেলে দেশের উন্নয়ন আর ঠেকানো যাবে না।

ভাইয়াজি বলেন, হাজার হাজার মন্দির রয়েছে ভারতে। তাই এটা শুধু মন্দিরের সংখ্যা বাড়ানোর দাবি নয়। এর সঙ্গে কোটি কোটি মানুষের আবেগ জড়িয়ে রয়েছে।

বর্তমানে অযোধ্যা মামলা আদালতে ঝুলছে। যদিও আদালতের রায়ের অপেক্ষা না করে অর্ডিন্যান্স জারি করতে সরকারের উপর চাপ সৃষ্টি করছে শিবসেনা এবং বিশ্ব হিন্দু পরিষদের মতো হিন্দুত্ববাদী সংগঠনগুলো।

কিন্তু আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত মন্দির তৈরি নিয়ে সামনে এগোতে চায় না সরকার। সম্প্রতি নিজমুখে সে কথা জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। ততদিন পর্যন্ত হাত গুটিয়ে বসে থাকার পক্ষে নন জোশী।

তার যুক্তি, ১৯৫২ সালে গুজরাটে সোমনাথ মন্দির নির্মাণ হয়। তারপর উন্নয়নের গতি বৃদ্ধি পায়। ২০২৫ সালের মধ্যে রাম জন্মভূমির উপর মন্দির তৈরির কাজও সেরে ফেলতে হবে। তাহলে দেশের উন্নয়নের গতি আরো ত্বরান্বিত হবে। মন্দির নির্মাণ হয়ে গেলে, আগামী দেড়শ বছর আর পুঁজি নিয়ে ভাবতে হবে না।



মন্তব্য