kalerkantho


টাইম ম্যাগাজিন বলছে-

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন আয়রন লেডি শেখ হাসিনা

কালের কণ্ঠ অনলাইন   

২৯ ডিসেম্বর, ২০১৮ ১২:৫৭



চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন আয়রন লেডি শেখ হাসিনা

বাংলাদেশের আসন্ন নির্বাচনী প্রচারণার একটি দেওয়াল চিত্র : এএফপি

রবিবার বাংলাদেশে জাতীয় নির্বাচন। এই নির্বাচনের মধ্য দিয়ে রেকর্ড চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হতে যাচ্ছেন শেখ হাসিনা। প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন টাইম এর এক প্রতিবেদনে এই আভাস দেওয়া হয়েছে। ওই প্রতিবেদনটি বলছে, ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের কারণে এবারের নির্বাচনেও ভোটাররা শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগকেই বেছে নেবেন। 

টাইম ম্যাগাজিন বলছে, রবিবার বাংলাদেশে ১১তম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। অক্সফোর্ড পড়ুয়া ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ৮২ বছর বয়সী কামাল হোসেনের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের মুখোমুখি হয়েছেন ৭১ বছর বয়সী শেখ হাসিনা। 

এবারের নির্বাচনে অংশ নিতে পারছেন না শেখ হাসিনার আরেক প্রতিদ্বন্দ্বী ৭৪ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রধান খালেদা দুর্নীতির দায়ে সাজা ভোগ করছেন। 

কয়েক দশক ধরে পালাক্রমে ক্ষমতা এবং কারাগারের ভেতরে বাইরে রয়েছেন শেখ হাসিনা এবং খালেদা জিয়া। ১৬ কোটি মুসলিম অধ্যুষিত নাগরিকের দেশে একে অপরের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছেন। ২০১৪ সালে দেশটির নির্বাচন বয়কট করে বিএনপি।

বাংলাদেশের নির্বাচন কমিশনের তথ্য মতে, এবারের নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ১০ কোটিরও বেশি। দেশটিতে প্রতি ১০ জনের একজন তরুণ ভোটার। এদের একটি বড় অংশ প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন। 

 



মন্তব্য