kalerkantho


পারমাণবিক নিরস্ত্রীকরণের পথ বন্ধের হুমকি উত্তর কোরিয়ার

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ডিসেম্বর, ২০১৮ ২০:২১



পারমাণবিক নিরস্ত্রীকরণের পথ বন্ধের হুমকি উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও চাপ প্রয়োগের তীব্র নিন্দা জানিয়ে পারমাণবিক নিরস্ত্রীকরণের পথ চিরতরে বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে এশিয়ার অন্যতম পারমাণবিক ক্ষমতা সম্পন্ন দেশটি।

রবিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে একথা জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স।

গত সোমবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে উত্তর কোরিয়া নেতা কিম জং উনের একজন শীর্ষ সহকারীসহ দেশটির তিন কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের পর এই হুমকি এলো।

গত জুনে সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের বৈঠকের পর থেকে পারমাণবিক নিরস্ত্রীকরণের পথে এগিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এই বিষয়ে বিস্তারিত আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং উত্তর কোরিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তা কিম ইয়োং চোলের মধ্যে একটি বৈঠক হওয়ার কথা ছিল। গত নভেম্বরে হঠাৎ করেই বৈঠকটি বাতিল করা হয়।

উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নয়নে নিজের সম্মতি আছে বলে ট্রাম্প জানালেও এ নিয়ে সন্দেহ পিয়ংইয়ংয়ের। উত্তর কোরিয়া কর্তৃপক্ষের দাবি, গত বছর তাদের যে অবস্থান ছিল যুক্তরাষ্ট্র সেখান থেকে আরও পেছনে নেয়ার চেষ্টা করছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ওয়াশিংটন শুধু পিয়ংইয়ং নয়, রাশিয়া, চীন ও অন্যান্য দেশের কোম্পানি, ব্যক্তি ও জাহাজের ওপর ইতোমধ্যে আটবার নিষেধাজ্ঞা আরোপ করেছে। যদি যুক্তরাষ্ট্র প্রশাসন মনে করে নিষেধাজ্ঞা ও চাপ বাড়ালে পিয়ংইয়ং পারমাণবিক অস্ত্র কর্মসূচি ত্যাগ করবে, তবে তারা বোকার স্বর্গে বাস করছে। এভাবে চলতে থাকলে পারমাণবিক নিরস্ত্রীকরণের পথ চিরতরে বন্ধ করে দেয়া হবে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতি দেশটির ইনস্টিটিউট ফর আমেরিকান স্টাডিজের পলিসি রিসার্চ ডিরেক্টরের নামে প্রকাশ করা হয়।



মন্তব্য