kalerkantho


যুক্তরাষ্ট্র-কানাডা-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বোমা হামলার হুমকি

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ডিসেম্বর, ২০১৮ ২০:১৩



যুক্তরাষ্ট্র-কানাডা-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বোমা হামলার হুমকি

যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে কয়েক ডজন ইমেইল বার্তায় বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। কোথা থেকে কে বা কারা এসব বার্তা পাঠিয়েছে তা জানার চেষ্টা করছে দেশগুলোর কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার পাঠানো এসব হুমকি বার্তায় দেশগুলোতে উদ্বেগ ও ব্যবসায়িক বিঘ্ন সৃষ্টি করেছে কিন্তু এখনও কোনও সহিংসতার ঘটনা ঘটেনি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন।

গণমাধ্যমটি জানায়, দেশগুলোর বিশ্ববিদ্যালয়, আদালত ভবন এবং গণমাধ্যমগুলোতে এসব হুমকি বার্তা পাঠানো হয়েছে। যে শহরগুলোতে হুমকির বার্তা দেয়া হয়েছে, সেগুলোর স্থানীয় পুলিশকে এই ঘটনা তদন্তে যুক্ত করা হয়েছে।

হুমকি বার্তায় বলা হয়েছে, একটি বোমা লুকানো আছে। যদি বিটকয়েনের মাধ্যমে অর্থ না দেয়া হয়, তবে এই বোমা বিস্ফোরণ ঘটানো হবে। যাদেরকে ইমেইলে এই হুমকি দেয়া হয়েছে, তাদের সবাই একই বার্তা পেয়েছে কিনা তা এখন স্পষ্ট নয়।

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে সিএনএন অধিভুক্ত কোকো-টিভিতে পাঠানো ইমেইল বার্তায় বিটকয়েনের মাধ্যমে ২০ হাজার ডলার দাবি করা হয়েছে। দেশটির আইওয়া অঙ্গরাজ্যের সেডার র‌্যাপিডস শহরের পুলিশ সোশ্যাল মিডিয়ায় যে হুমকি বার্তা পোস্ট করেছে, তার সঙ্গে মিল আছে এটার।

কানাডার ভ্যাঙ্কুভার, অটোয়া ও টরোন্টোতে ইমেইল বার্তায় অর্থ চেয়ে বোমা হামলার হুমকি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন(এফবিআই)

অস্ট্রেলিয়ান সাইবার সিকিউরিটি সেন্টার(এসিএসসি) দেশজুড়ে সতর্কবার্তা জারি করেছে। একজন এসিএসসি মুখপাত্র দেশটির নাগরিকদের হুমকিমূলক ইমেইল পাওয়া মাত্রই স্থানীয় পুলিশকে বিষয়টি জানানো আহ্বান জানিয়েছে।

নিউজিল্যান্ডের পুলিশের এক মুখপাত্র জানিয়েছে, দেশটির কর্তৃপক্ষ এই ধরনের তিন ইমেইল বার্তা পাঠানো বিষয়ে অবগত আছে এবং সংশ্লিষ্টদেরকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।



মন্তব্য