kalerkantho


কলকাতা হাইকোর্টে ধাক্কা খেল বিজেপি

অনিতা চৌধুরী, কলকাতা প্রতিনিধি   

৬ ডিসেম্বর, ২০১৮ ২৩:১৩



কলকাতা হাইকোর্টে ধাক্কা খেল বিজেপি

পশ্চিমবঙ্গের কোচবিহার থেকে পার্টি সভাপতি অমিত শাহর উপস্থিতিতে রথযাত্রা শুরুর ২৪ ঘণ্টা আগে কলকাতা হাইকোর্টে জোর ধাক্কা খেল ভারতের ক্ষমতাসীন দল বিজেপি।
 
মমতা ব্যানার্জি সরকার কোচবিহার থেকে তাদের পূর্ব নির্ধারিত রথত্রার জন্য প্রয়োজনীয় অনুমোদন দিচ্ছে না, এই অভিযোগ নিয়ে বিজেপি হাইকোর্টের দ্বারস্থ হয়। এ ধরনের কার্যক্রম করা তাদের গণতান্ত্রিক অধিকার, এই মর্মে বিজেপির উকিল কোর্টের কাছে রথযাত্রার অনুমোদনের আবেদনও জানান।
 
কিন্তু বৃহস্পতিবার বিচারপতি তপোব্রত চক্রবর্তীর বেঞ্চ এই আবেদন খারিজ করে দেয়।  'পুলিশের তরফ থেকে জানানো হয়েছে যে রথযাত্রার দরুণ সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হতে পারে। কিছু ঘটনা ঘটলে তার দায় কে নেবে?' এই প্রশ্ন তুলে বিচারপতি বিজেপির আবেদন খারিজ করে দেন।
 
কোচবিহারে দাঙ্গার ইতিহাস এবং বিজেপি নেতৃত্ব প্ররোচণামূলক বক্তব্যের উদাহরণ দিয়ে পুলিশের তরফ থেকে কোর্টকে জানানো হয় কেন তারা এই রথযাত্রার অনুমোদন দিতে রাজি নয়।
 
কোচবিহার ছাড়া পশ্চিমবঙ্গের গঙ্গাসাগর এবং তারাপীঠ থেকেও আরো দুটি রথযাত্রার পরিকল্পনা ছিল বিজেপির যথাক্রমে ৯ এবং ১৪ তারিখে।
 
বিজেপি সভাপতি অমিত শাহ ছাড়াও আরো অনেক কেন্দ্রীয় নেতা এবং সর্বোপরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসার কথা ছিল ৪৩ দিনের এই রথযাত্রার সময়।
 
'এটি কোনো একদিনের অনুষ্ঠান না। আর এত অল্প সময়ের মধ্যে এই বিষয়ে কোনো রায় দেওয়া সম্ভব নয়। এই বিষয়ে পরবর্তী শুনানি হবে ৯ জানুয়ারি। তার মধ্যে দু’পক্ষ হলফনামা দিক,' বলেন বিচারপতি।
 
যদিও বিজেপি এই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে যাবে শুক্রবার, আজকের রায় বিজেপির কাছে বড় ধাক্কা।



মন্তব্য