kalerkantho


শ্রীলংকা সঙ্কট : প্রধানমন্ত্রিত্ব নিয়ে টানাপড়েন চলছেই

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৮ ১৩:১০



শ্রীলংকা সঙ্কট :  প্রধানমন্ত্রিত্ব নিয়ে টানাপড়েন চলছেই

মাহিন্দা রাজাপাকসে ও রনিল বিক্রমাসিংহে

শ্রীলংকার সাংবিধানিক ও রাজনৈতিক সঙ্কট অব্যাহত রয়েছে। রবিবার এই সঙ্কট সমাধানে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার ডাকা সর্বদলীয় বৈঠক ব্যর্থ হয়ে গেছে।ওই বৈঠকে বিন্দু পরিমান ছাড় দেয়নি কোনো পক্ষ। 

বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে নিজের প্রধানমন্ত্রিত্ব ফিরে চেয়েছেন। তিন তিনবার অনাস্থা ভোটে হারলেও ক্ষমতা ছাড়তে রাজি হননি সিরিসেনার নিয়োগ দেওয়া নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

এদিকে, স্পিকার কারু জয়সুরিয়া জানিয়েছেন, দেশকে সাংবিধানিক সঙ্কটের দিকে ঠেলে দিয়ে দু’জনের একজনকেও প্রধানমন্ত্রী মানবেন না তিনি। 

গত ২৬ অক্টোবর সঙ্কট শুরুর পর প্রথমবারের জন্য সর্বদলীয় বৈঠকে বসেন ক্ষমতা দখল ‘গেম’-এর তিন প্রধান খেলোয়াড় সিরিসেনা, বিক্রমাসিংহে ও রাজাপাকসে। খেলোয়াড় তিনজন হলেও পক্ষ প্রধানত দুটি। সিরিসেনা-রাজপাকসে বনাম বিক্রমাসিংহে। কিন্তু কোনো পক্ষই ছাড় না দেয়ায় গুরুত্বপূর্ণ এ আলোচনাও ব্যর্থ হয়।

সংকটের ১৯ দিন পর এর সমাধানে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের আহ্বান জানান সিরিসেনা। বৈঠকে যোগ দিতে দলের সিনিয়র নেতা ও সহযোগীসহ প্রেসিডেন্ট ভবনে যান বিক্রমাসিংহে ও রাজাপাকসে। প্রায় দুই ঘণ্টা ধরে আলোচনা হয় দু’পক্ষের মধ্যে।বৈঠকে প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রিত্ব ও মন্ত্রিসভা ফিরিয়ে দিতে আহ্বান জানায় বিক্রমাসিংহের দল। সেইসঙ্গে ফের আস্থা ভোটে অংশ নেয়ার চ্যালেঞ্জ ছুড়ে দেয় রাজাপাকসেকে।

সূত্র: ইন্ডিয়া টুডে, এএফপি 



মন্তব্য