kalerkantho


আসামের নাগরিক তালিকা, বাদ পড়াদের সাড়ে তিন লাখ নতুন আবেদন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৮ ১৯:৪৮



আসামের নাগরিক তালিকা, বাদ পড়াদের সাড়ে তিন লাখ নতুন আবেদন

আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়া ৪০ লাখ নাগরিকের মধ্যে মাত্র সাড়ে তিন লাখ মানুষ দাবি করেছেন, তারা ভারতীয় নাগরিক। নিজেদের দাবির সমর্থনে নথিপত্রও জমা দিয়েছেন তারা।

চূড়ান্ত খসড়া প্রকাশের আড়াই মাস বাদে এমনটাই হয়েছে বলে রবিবার জানা গেছে। পাশাপাশি অনুপ্রবেশকারীদের নাম তালিকায় আছে মর্মে অভিযোগ করে আবেদনপত্রের সংখ্যা একশরও কম।

কেন এত কম সংখ্যক আবেদন জমা পড়েছে তা নিয়ে রবিবার দিল্লিতে একটি বৈঠকও হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, বিজেপি সভাপতি অমিত শাহ, অাসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব গুবা, আইবির অধিকর্তা রাজীব জৈন থেকে  শুরু করে আরো কয়কেজনের উপস্থিতিতে ওই বৈঠকটি হয়।

চূড়ান্ত খসড়া তালিকা  প্রকাশিত হয় জুলাই মাসের  ৩০ তারিখ। তাতে  দুই কোটি ৯০ লাখ বাসিন্দার নাম ছিল। মানে অাসমের জনসংখ্যার ৪০ লাখ বাসিন্দাকে নাগরিক তালিকার খসড়া  থেকে বাদ দেওয়া হয়।

এরপর সুপ্রিম কোর্টের নির্দেশে ২৫ সেপ্টেম্বর থেকে নতুন করে আবেদন জানানোর প্রক্রিয়া শুরু হয়। প্রথমে আদালত বলেছে কেন্দ্রীয় সরকারের দেওয়া ১০টি  তথ্যের মধ্যে যে কোনো  একটি  দিয়েই আবেদন করা  যাবে।



মন্তব্য