kalerkantho


সবাইকে অবাক করে সৎকারের আগে উঠে বসলেন মৃত ব্যক্তি!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৮ ০৯:১৪



সবাইকে অবাক করে সৎকারের আগে উঠে বসলেন মৃত ব্যক্তি!

আত্মীয় স্বজনের মাঝে বেঁচে ওঠা সেই রাম গুজ্জার (চেয়ারে বসা)

ভারতের রাজস্থান রাজ্যের ভাগতানওয়ালা কি ধানি নামক এলাকায় গুজ্জার নামে ৯৫ বছর বয়সী এক ব্যক্তিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এরপর কান্নাকাটি ও শোক পালনের পাশাপাশি সৎকারের কাজ শুরু করে আত্মীয়-স্বজনের। তবে সবাইকে অবাক করে হঠাৎ করেই সে ব্যক্তি উঠে বসেন।

রাম গুজ্জার মারা যাওয়ার পর তার পরিবারের সদস্যরা মৃত সৎকারপূর্ব নানারকম প্রথা পালনের কাজ করছিলেন। কিন্তু হঠাৎ শব্দ করে নিঃশ্বাস নিতে শুরু করেন ওই মৃত ব্যক্তি। আত্মীয়দের মনে হয়, এ যেন নতুন করে প্রাণ সঞ্চার। ফলে অনেকেই ভয় পেয়ে যান। তবে তারা যখন বুঝতে পারেন যে বৃদ্ধ বেঁচে আছেন তখন তাদের ভয় কেটে যায়। পরিবারে বয়ে যায় খুশির বন্যা।

কিন্তু কিভাবে তারা নিশ্চিত হয়েছিলেন যে সেই ব্যক্তি মারা গেছে? পরিবার বলছে, বৃদ্ধ অচেতন হলে এক ডাক্তার তাকে দেখতে এসে মৃত ঘোষণা করেন। এরপরই মৃত সৎকারের কাজ শুরু করেন তারা।

গুজ্জার বলেন, ‘আমার বুকে প্রচণ্ড ব্যথা শুরু হলে ভীষণ ক্লান্ত হয়ে একপর্যায়ে ঘুমিয়ে পড়ি। এরপর কি হলো সেটা আমি জানি না। ঘুম থেকে জেগে দেখি আমার সৎকারের ব্যবস্থা করা হচ্ছে।’

মৃতের সৎকারে প্রয়োজনীয় সব প্রথা-পদ্ধতি পালন করছিলেন একজন পুরোহিত। তাছাড়া প্রথা অনুযায়ী একজন নাপিত মৃত ব্যক্তির পরিবারের পুরষদের মাথা ন্যাড়া করাও শুরু করেন। এর মধ্যেই হঠাৎ করে তিনি যেন বেঁচে উঠলেন।



মন্তব্য