kalerkantho


খাশোগিকে যুবরাজ সালমানই হত্যার নির্দেশ দিয়েছিলেন : সিআইএ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৮ ০৯:৩৭



খাশোগিকে যুবরাজ সালমানই হত্যার নির্দেশ দিয়েছিলেন : সিআইএ

ছবি অনলাইন

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ তদন্ত করে জানতে পেরেছে সৌদি আরবের রাজতন্ত্র-বিরোধী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দেশটির যুবরাজ মোহাম্মাদ বিন সালমানই দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রভারশালী দৈনিক ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে খাশোগি হত্যার জন্য সৌদি যুবরাজকে দায়ী করা হয়নি। এ বিষয়টি প্রকাশ্যে আসার পর এবার পরিস্থিতি কোন দিকে গড়ায় তাই এখন দেখার বিষয়।

শুক্রবার সংশ্লিষ্ট অজ্ঞাত ব্যক্তিদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সিআইএ'র তদন্তে মোহাম্মাদ বিন সালমানই খাশোগিকে হত্যার নির্দেশদাতা বলে প্রমানিত হয়েছে। নিহত হওয়ার আগ পর্যন্ত আমেরিকায় বসবাসরত খাশোগি ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন।

পর্যবেক্ষকরা মনে করছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের কাছে ১১ হাজার কোটি ডলারের সমরাস্ত্র বিক্রির স্বার্থে খাশোগি হত্যায় সৌদি যুবরাজের হাত থাকার বিষয়টি অস্বীকার করেছিলেন বলে মনে করছেন অনেকেই। তবে তিনি এতদিন যেসব বক্তব্য দিয়ে আসছিলেন, সিআইএ’র এই মূল্যায়নের পর তা ভিন্ন দিকে গড়াবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।



মন্তব্য