kalerkantho


বাবরী মসজিদ ইস্যু : দ্রুত শুনানির আবেদন খারিজ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৮ ১১:৪৮



বাবরী মসজিদ ইস্যু :  দ্রুত শুনানির আবেদন খারিজ

ভারতের অযোধ্যার ঐতিহাসিক বারবী মসজিদ ধ্বংসের দৃশ্য ( ফাইল ছবি)

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরী মসজিদ-রাম জন্মভূমি মামলায় হিন্দু মহাসভার পক্ষ থেকে দ্রুত শুনানির আবেদন করা হয়েছিল। গতকাল সোমবার সেই আবেদন খারিজ করে দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। 

সোমবার হিন্দু মহাসভার ওই আবেদন সুপ্রিম কোর্টে পেশ করা হয়। এরপর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ তা খারিজ করে দেন। তিনি বলেন, এ বিষয়ে যা সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেটাই বহাল থাকবে।

ওই মামলার দ্রুত নিষ্পত্তির দাবিতে বিজেপি ও হিন্দু সংগঠনগুলো সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলে গত ২৯ অক্টোবর প্রধান বিচারপতি ওই আবেদন নাকচ করে দিয়ে মামলার শুনানি কবে হবে, তা আগামী জানুয়ারিতে ঠিক হবে বলে জানিয়ে দেন।

এদিকে রাম মন্দির নির্মাণ নিয়ে টানাপড়েনের মধ্যে আরএসএস প্রধান মোহন ভাগবত এরইমধ্যে আভাস দিয়েছেন, সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষা না করে সরকারকে দ্রুত রাম মন্দির নির্মাণে আইন আনতে হবে। কিছুদিন আগেই আরএসএস সাধু-সন্তদের নিয়ে যে সম্মেলন করেছে তাতে রাম মন্দির নির্মাণের খসড়া তৈরি হয়েছে। নির্বাচনের আগেই রাম মন্দির নির্মাণের লক্ষ্যে তারা জোরালো আন্দোলনের কর্মসূচিও হাতে নিয়েছে।

সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আবেদন খারিজ হওয়া প্রসঙ্গে জামায়াতে ইসলামী হিন্দ-এর পশ্চিমবঙ্গের সভাপতি মুহাম্মদ নূরুদ্দিন রেডিও তেহরানকে বলেন, বাবরী মসজিদ-রাম মন্দির প্রসঙ্গে ভারতীয় মুসলিম বিশেষ করে বাবরী মসজিদ অ্যাকশন কমিটি সম্পূর্ণভাবে আদালতের বিচারের ওপরে আস্থা রেখেছে। সুপ্রিম কোর্ট এ ব্যাপারে যে রায় দেবে তারা সেই রায় মেনে নেবে, তা শুরু থেকেই বলে আসছে। কিন্তু শাসকদল বিজেপি, বিশ্ব হিন্দু পরিষদ এমনকি আরএসএস-এর নেতারা গায়ের জোরে সেখানে রাম মন্দির নির্মাণ করতে চাচ্ছেন। এমনকি তারা আদালতের ওপরে চাপ তৈরি করে তাদের স্বপক্ষে দ্রুত মামলা নিষ্পত্তির দাবি জানাচ্ছেন যাতে সহজেই সেখানে রাম মন্দির নির্মাণ করা যায়। 

সূত্র: পার্স টুডে



মন্তব্য