kalerkantho


সৌদি যুবরাজের সঙ্গে মার্কিন অর্থমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৮ ১৭:০৩



সৌদি যুবরাজের সঙ্গে মার্কিন অর্থমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক

রাজতন্ত্রের সমালোচক ও ভিন্নমতাবলম্বী সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জড়িত থাকার অভিযোগের মধ্যেই তার সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সৌদি আরবের রাজধানী রিয়াদে গতকাল সোমবার অনুষ্ঠিত ওই বৈঠকে মার্কিন অর্থমন্ত্রী ও যুবরাজ ‘সৌদি আরব-যুক্তরাষ্ট্র কৌশলগত অংশীদারিত্বের গুরুত্বের ওপর জোরারোপ’ করেছেন।

রুদ্ধদ্বার এই বৈঠকের ব্যাপারে যুক্তরাষ্ট্র এখনও কোনও মন্তব্য করেনি। চলতি সপ্তাহে সৌদি আরবে একটি বিনিয়োগ সম্মেলন থেকে মুচিনসহ বিশ্বের অন্যান্য পশ্চিমা রাজনীতিক ও ব্যবসায়ীরা সরে আসা সত্ত্বেও মার্কিন অর্থমন্ত্রী যুবরাজের সঙ্গে এ ধরনের বৈঠকে মিলিত হলেন।

এদিকে সৌদি আরবের বিষয়ে যুক্তরাষ্ট্র কী ধরনের পদক্ষেপ নেবে সেটির ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেননি বলে ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে তিনি সাংবাদিকদের বলেন, যা শুনেছি তা নিয়ে আমি সন্তুষ্ট নই।

সৌদি আরবের সঙ্গে কয়েকশ কোটি ডলারের অস্ত্রচুক্তির দিকে ইঙ্গিত করে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের দেশে যে বিনিয়োগ করা হয়েছে, তা হারাতে চাই না। তবে যা ঘটেছে আমরা সেটির শেষটা দেখে ছাড়বো।

গেল ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগির হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজ মোহাম্মদের সংশ্লিষ্টতার খবর বেরিয়েছে। কেননা খাশোগিকে হত্যার সঙ্গে যুবরাজের ঘনিষ্ঠ কয়েকজন কর্মকর্তার সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গেছে।

অন্যদিকে শুরু থেকে খাশোগিকে হত্যার বিষয়টি অস্বীকার করলেও শুক্রবার এমন অভিযোগ মেনে নেয় রিয়াদ। তবে খাশোগিকে কীভাবে হত্যা করা হয়েছে তা ভিন্ন ভিন্ন বক্তব্য দিচ্ছে সৌদি।

সূত্র: বিবিসি



মন্তব্য