kalerkantho


নকল খাশোগির জুতায় ধরা খেল সৌদি!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৮ ১৬:১৭



নকল খাশোগির জুতায় ধরা খেল সৌদি!

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে নিখোঁজ হন সৌদি ভিন্নমতালম্বী সাংবাদিক জামাল খাশোগি। খাশোগিকে হত্যা করা হয়েছে বলে পরবর্তীতে স্বীকার করে নেয় সৌদি। এ ঘটনাকে ধামাচাপা দিতে অপর এক ব্যক্তিকে খাশোগি বানিয়ে নাটক তৈরী করে সৌদি কর্তৃপক্ষ। কিন্তু শেষ রক্ষা হয়নি। নকল খাশোগি সাজাতে গিয়ে জুতার কারণে তারা ধরা পড়ে যায়। 

তুরস্কের ইংরেজি দৈনিক হুরিয়াত ডেইলি নিউজ-এর বরাতে এ তথ্য জানা গেছে। 

সংবাদমাধ্যটি জানায়, তুর্কি গোয়েন্দাদের চোখ ফাঁকি দিতে ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কয়েক ঘণ্টা পর ঘটনার সঙ্গে ‘জড়িতদের’ একজনকে নিহত সাংবাদিকের জামা-কাপড় পরিয়ে খাশোগির মতো করে সাজিয়ে কনসুলেট থেকে বের করে দেওয়া হয়। কিন্তু সিসিটিভির ফুটেজে সাজানো খাশোগিকে কনসুলেট থেকে বের হতে দেখা গেলেও তার জুতা দেখে চেনা যায় যে, ওই ব্যক্তি আসল খাশোগি নন।

গত ২ অক্টোবর কনসুলেটে ঢোকার পর খাশোগির ‘নিখোঁজ’ হওয়া নিয়ে যখন খবর আসতে শুরু করে তখন সৌদি সরকার জোর গলায় বলতে থাকে যে খাশোগি কনসুলেটে কাজ সেরে সেখান থেকে বের হয়ে গেছেন।

গতকাল সোমবার ফাঁস হওয়া এক ভিডিওচিত্রে দেখা যায়, নিহত খাশোগির জামা গায়ে এক ব্যক্তি কনসুলেট থেকে বের হলেও তার পায়ে ছিল না খাশোগির পায়ের জুতা।

আব্দুল কাদির সেলভি নামের এক লেখক ‘হত্যাটি নিখুঁত ছিলো না’ শিরোনামে হুরিয়াতে কলামে লিখেছেন, 'নকল খাশোগি ধরা পড়ে গেলেন জুতার কারণে। খাশোগি কনসুলেটে ঢুকেন ডার্বি সু পায়ে দিয়ে, স্নিকার নয়। 

সূত্র: ওয়েবসাইট 



মন্তব্য