kalerkantho


কর্মক্ষেত্রে নিকাব নিষিদ্ধ করলো আলজেরিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৮ ১৭:০২



কর্মক্ষেত্রে নিকাব নিষিদ্ধ করলো আলজেরিয়া

কর্মক্ষেত্রে নিকাব নিষিদ্ধ করেছে উত্তর আফ্রিকার মুসলিম দেশ আলজেরিয়ার কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এই নির্দেশ জারি করার সময় দেশটির কর্তৃপক্ষ জানায়, কোনো ব্যক্তিকে শনাক্তকরণে সমস্যার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৯৯২ সালে আলজেরিয়ার সেনাসমর্থিত একটি সরকার দেশটিতে একটি নির্বাচন বাতিল করে দেয় যেখানে একটি ইসলামপন্থী দলের জয়ী হওয়ার ব্যাপক সম্ভাবনা ছিল। এরপরই দেশটিতে গৃহযুদ্ধ শুরু হলে উদারপন্থি ও চরমপন্থি ইসলাম নিয়ে আলজেরীয়দের মধ্যে মতভেদ দেখা দেয়।

আলজেরিয়ার অধিকাংশ নারীই নিকাব পরেন না কিন্তু সরকারের এমন সিদ্ধান্তে দেশটির সংখ্যালঘু সালাফিরা সমালোচনা করবে বলে ধারণা করা হচ্ছে।

‘কর্মচারীদের কর্তব্য ও সরকারি কর্মকর্তাদের পোশাক রীতি’ শিরোনামে সরকার এক বিবৃতি প্রকাশ করে। সেখানে বলা হয়, কর্মক্ষেত্রে নারীদের নিয়মের প্রতি শ্রদ্ধাশীল হওয়া বাধ্যতামূলক হওয়ার কথা বলা হয়েছে।

সেখানে পোশাকের ব্যাপারে কঠোর কিছু নিয়ম ব্যাপারেও বিভিন্ন নির্দেশ লিপিবদ্ধ করা হয়েছে। এছাড়া যে ধরনের পোশাক পরে সরকারি চাকরি বাধাগ্রস্ত হয় তা কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

তবে সরকারের এমন সিদ্ধান্তে বিতর্ক শুরু হয়েছে। অনেকেই প্রশ্ন তুলেছেন নিকাব কীভাবে নারীদের কাজের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে।

এর আগে আলজেরিয়ার সরকার পরীক্ষার সময় নারী শিক্ষার্থীদের স্কার্ফ পরার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছিল। তাদের যুক্তি হচ্ছে, স্কার্ফের সুযোগ নিয়ে কেউ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করতে পারে।



মন্তব্য