kalerkantho


ইসরায়েল বেদুইন গ্রাম ধ্বংস করলে তা হবে যুদ্ধাপরাধ : আইসিসি

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৮ ১১:৫৪



ইসরায়েল বেদুইন গ্রাম ধ্বংস করলে তা হবে যুদ্ধাপরাধ : আইসিসি

ফাইল ফটো

একটি বেদুইন গ্রাম ধ্বংসের বিরুদ্ধে হুঁশিয়ারি দেওয়া হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পক্ষ থেকে। ইসরায়েলের উদ্দেশে বলা হয়েছে, ফিলিস্তিনের বেদুইন গ্রাম খান আল আহমার ধ্বংসের চেষ্টা করলে তা যুদ্ধাপরাধ হিসেবে গণ্য হতে পারে। গত বৃহস্পতিবার গ্রামটিতে বিপুল পরিমাণ সেনা মোতায়েন করেছে ইসরাইল।

সম্প্রতি ফিলিস্তিনের সেই বেদুইন গ্রামকে অবৈধ আখ্যা দিয়ে ইসরায়েল তা উচ্ছেদ করার নির্দেশ দিয়েছে। খান আল আহমারের ধ্বংসের বিষয়ে ইসরাইলি আদালতে আপিল করা হয়েছিল। কিন্তু দেশটির সুপ্রিম কোর্ট আবেদন খারিজ করে দিয়ে বলেছিল, ১ অক্টোবরের মধ্যে বেদুইনদের  নিজেদের ঘর-বাড়ি ভেঙে ফেলতে হবে তা না হলে তাদেরকে বলপূর্বক ওই স্থান থেকে সরিয়ে দেওয়া হবে।

বুধবার আইসিসির প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসুদার দেওয়া বিবৃতির ভাষ্য, ‘সামরিক প্রয়োজন না থাকা সত্ত্বেও সম্পদের বড় রকমের ক্ষতিসাধন এবং জনবসতিকে এক স্থান থেক আরেক স্থানে সরে যেতে বাধ্য করা রোম বিধি অনুযায়ী যুদ্ধাপরাধ।’

খান আল আহমার গ্রামটিতে ১৭৩টি আল জাহালিন বেদুইন পরিবার বসবাস করে। তার নেগেভ মরুভূমিতে থাকত। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইলি সেনাবাহিনী তাদেরকে সেখান থেকে উৎখাত করে। শরণার্থী হয়ে এখন তারা বাস করছে খান আল আহমারে। এবার সেখান থেকেও তাদের উচ্ছেদ করা হচ্ছে।



মন্তব্য