kalerkantho


#মিটু বিতর্ক : মানহানির মামলা করলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৮ ১৯:০৫



#মিটু বিতর্ক : মানহানির মামলা করলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

যৌন হয়রানির অভিযোগ ক করা সাংবাদিক প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং বিশিষ্ট সাংবাদিক এম জে আকবর।

সপ্তাহ ধরে বিদেশ সফর শেষে রবিবার নাইজেরিয়া থেকে দেশে ফিরেই আকবর জানিয়েছিলেন, যৌন হয়রানির অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেবেন না। বরং আইনি পদক্ষেপ নেবেন।

বিভিন্ন সংবাদপত্রের এক সময়ের সম্পাদক আকবরের বিরুদ্ধে সাংবাদিক প্রিয়া রামানি তার টুইটারে অভিযোগ করেন গত ৮ অক্টোবর। প্রিয়া জানান, বছরখানেক আগে একটি ম্যাগাজিনের লেখায় তিনি যার কাছে যৌন হয়রানির শিকার হওয়ার ঘটনার উল্লেখ করেছিলেন, তিনি আর কেউ নন, স্বয়ং এম জে আকবর।

প্রিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলায় আকবর বলেছেন, তাকে ইচ্ছাকৃত ভাবেই, পরিকল্পনা করে হেয় করার জন্য ওই মিথ্যা, ভিত্তিহীন অভিযোগ করা হয়েছে।

তিনি আরো দাবি করেছেন, তার মর্যাদা ও ভাবমূর্তিকে খাটো করতেই ওই ‘সম্পূর্ণ মিথ্যা, বানানো, তথ্যপ্রমাণহীন’ অভিযোগ করা হয়েছে।

আকবরের দাবি, ওই সাংবাদিক (প্রিয়া রামানি) তাকে 'বিড়ম্বনার মধ্যে’ ফেলে দিয়েছেন। ৬৭ বছর বয়সী আকবর এও বলেছেন, তথ্যপ্রমাণ ছাড়া অভিযোগ করার অভ্যাসটা সমাজের কোনো কোনো অংশের মধ্যে ভাইরাল হয়ে গেছে।

প্রতিমন্ত্রী আকবরের বক্তব্য, লোকসভা নির্বাচনের মাসকয়েক আগে খুব ভেবেচিন্তেই তার বিরুদ্ধে ওই অভিযোগ করা হয়েছে। আকবরের কথায়, মিথ্যার পা থাকে না ঠিকই, তবে তার বিষ থাকে। তা মানুষকে কিছুটা সময় আচ্ছন্ন করে রাখে।

প্রিয়া রামানির অভিযোগের পর অবশ্য একাধিক সাংবাদিক আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছেন। তাদের মধ্যে রয়েছেন, প্রেরণা সিংহ বিন্দ্রা, গাজালা ওয়াহাব, সুতপা পাল, অঞ্জু ভারতী, সুপর্ণা শর্মা, সুমা রাহা, মালিনি ভুপতা, কণিকা গেহলট, কাদম্বরী এম ওয়াড়ে, মাজলি ডি পুই কাম্প ও রুথ ডেভিড।



মন্তব্য