kalerkantho


খাসোগি নিখোঁজ : এরদোয়ানের সঙ্গে সৌদি বাদশাহর ফোনালাপ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৮ ১৩:৫৭



খাসোগি নিখোঁজ : এরদোয়ানের সঙ্গে সৌদি বাদশাহর ফোনালাপ

ছবি অনলাইন

সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ হওয়ার ঘটনায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের সঙ্গে আলোচনা করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। জামাল খাসোগি নিখোঁজের ঘটনাটি যৌথভাবে তুরস্ক ও সৌদি আরব তদন্ত করার বিষয়ে আলোচনা করেন উভয় নেতা।

শনিবার রাতে মুসলিম বিশ্বের এ দুই নেতা ফোনালাপ করেন বলে জানা গেছে। এর আগে সৌদি কনস্যুলেটে তল্লাশির অনুমতি না দিলে সৌদি কনস্যুলেটের প্রধানসহ কূটনীতিকদের তুরস্ক থেকে বহিষ্কার করার হুমকি দেয় আঙ্কারা।

জামাল খাসোগির ঘটনার তদন্তে যৌথভাবে দুই দেশের তদন্তের ওপর জোর দেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তবে এ বিষয়ে এরদোয়ানের মুখপাত্র আর বেশি বলতে রাজি হননি।

তুর্কি কর্মকর্তারা রোববারের মধ্যে সৌদি কনস্যুলেট ভবন ও কনসাল জেনারেলের বাসায় তুর্কি তদন্তকারীদের প্রবেশের অনুমতি চেয়েছেন। অন্যথায় কনসাল জেনারেলসহ কূটনীতিকদের তুরস্ক থেকে বের করে দেওয়ার হুমকিও দেওয়া হয়েছে।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন রাজপরিবারের সমালোচক ও সাংবাদিক জামাল খাসোগি। কনস্যুলেটে প্রবেশের পর খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে, যার প্রমাণও রয়েছে বলে জানা গেছে।



মন্তব্য