kalerkantho


৫৬ শতাংশ ভারতীয় ঘুষ দিয়েছেন গত বছর

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৮ ২২:১৯



৫৬ শতাংশ ভারতীয় ঘুষ দিয়েছেন গত বছর

ঘুষ না দিলে ওই কর্মকর্তা কাজ করে দেবেন না। ওই কর্মকর্তাকে ঘুষ না দিলে ফাইলটা নড়বে না। প্রায় এ ধরনের অভিযোগ শোনা যায়। ঘুষের বিরুদ্ধে নানা রকম অভিযান ও পদক্ষেপ নিয়েও যে ফল হয়নি সাম্প্রতিক একটি সমীক্ষায় তা ধরা পড়ল।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া এবং লোকাল সার্কেলস নামে দু’টি সংস্থা এ বিষয়ে একটি গবেষণা করেছে। সেই গবেষণার নমুনাতে ছিল এক লাখ ৬০ হাজার মানুষ।

গবেষণার ফলাফলে দেখা গেছে, নিজেদের কাজ উদ্ধার করতে গিয়ে গত এক বছরে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ঘুষ দিয়েছেন ৫৬ শতাংশ ভারতীয়! আর তার বেশিরভাগই নগদে। আগের বছরের তুলনায় যা ১১ শতাংশ বেশি।

দেখা গেছে, ওই সময়ের মধ্যে ৩৯ শতাংশ ঘুষ দেওয়া হয়েছে নগদে। ২৫ শতাংশ ঘুষ কোনো এজেন্টের মাধ্যমে এবং এক শতাংশ উপহারের মাধ্যমে। যারা সবচেয়ে বেশি ঘুষ নিয়েছেন সেই তালিকায় শীর্ষে রয়েছে পুলিশ।

২৫ শতাংশ ঘুষ নিয়েছেন তারা। পিছিয়ে নেই অন্য সরকারি দপ্তরগুলোও। পুলিশের পরই ঘুষ নেওয়ার তালিকায় রয়েছে মিউনিসিপ্যাল কর্পোরেশন, সম্পত্তি রেজিস্ট্রেশনের অফিস, বিদ্যুৎ, কর এবং পরিবহণ দপ্তর।

গবেষণায় আরও দেখা গেছে, যারা সমীক্ষায় অংশ নিয়েছিলেন তাদের মধ্যে ৩৬ শতাংশ নিজের কাজ উদ্ধার করতে ঘুষ দিয়েছিলেন গত বছরে। দিয়েছেন এ বছরেও।

আশ্চর্যের যে বিষয়টি, অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ১৩ শতাংশ জানিয়েছেন, সরকারি দপ্তরে সিসিটিভি থাকা সত্ত্বেও ঘুষ দিয়েছেন তারা।



মন্তব্য