kalerkantho


ইরানের পাশে থাকার ঘোষণা পাঁচ দেশের

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৪৯



ইরানের পাশে থাকার ঘোষণা পাঁচ দেশের

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বাস্তবায়নের পাশাপাশি দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব কমানোর অঙ্গীকার করেছে পাঁচটি দেশ। জানা গেছে, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, রাশিয়া ও চীন সেই পাঁচ দেশ।

এই পাঁচটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা গতকাল সোমবার নিউইয়র্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠক করেছেন। সেই বৈঠকেই তারা এ ধরনের প্রতিশ্রুতি দেন।

ওই বৈঠকে সভাপতি হিসেবে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। তিনিই ২০১৫ সালে ছয়টি দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির মধ্যস্থতা করেছিলেন।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে সেই চুক্তি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। তারপর অবশিষ্ট পাঁচ রাষ্ট্র সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়।

ওই পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বলছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রভাব কমানো এবং তেল রপ্তানির অর্থ ইরানে পৌঁছানো পরমাণু সমঝোতার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।

তারা আরো বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও ইরানের তেলবিক্রি স্বাভাবিক রাখতে এবং ইরানের সঙ্গে ব্যাংকিং ব্যবস্থায় লেনদেন শুরু করতে বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছেন তারা।



মন্তব্য