kalerkantho


পেট্রলের দাম বৃদ্ধির জেরে গাড়ি ছেড়ে মেট্রো ধরেছেন মোদি, বলছে কংগ্রেস

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:২২



পেট্রলের দাম বৃদ্ধির জেরে গাড়ি ছেড়ে মেট্রো ধরেছেন মোদি, বলছে কংগ্রেস

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেট্রোতে চড়াকে এবার কটাক্ষ করেছে কংগ্রেস। এর আগে দিল্লি থেকে দ্বয়ারকা যেতে বৃহস্পতিবার মেট্রোতে চড়েন মোদি।

তার এ ধরনের উদ্যোগকে দলের পক্ষ থেকে বলা হচ্ছে, যানজট এড়িয়ে যাওয়ার কৌশল। অন্যদিকে সামাজিক যোগাযোগের মাধ্যমে নেটিজেনরা বলছেন, ভোট পাওয়ার জন্যই এ ধরনের জনসংযোগ শুরু করেছেন মোদি।

তবে, মোদির মেট্রো সফরকে ঘিরে একেবারেই ভিন্ন ধরনের কথা বলছে কংগ্রেস। তাদের মনে হয়েছে, পেট্রলের দাম বাড়াতেই গাড়ি ছেড়ে মেট্রো ধরেছেন প্রধানমন্ত্রী।

এমনিতেই পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে আন্দোলন চালিয়ে আসছে কংগ্রেস। সভাপতি রাহুল গান্ধীর নেতৃত্বে বনধও হয়েছে দেশজুড়ে।

তবে দাম বৃদ্ধির দায় প্রথম থেকে বাজারের ওপরেই চাপিয়েছে কেন্দ্রীয় সরকার। বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি এবং ডলারের তুলনায়  টাকার দাম কমে যাওয়ায় এই পরিস্থিতির কারণ, সেটা বুঝিয়ে দিয়েছে কেন্দ্র।

এদিকে এরই মধ্যে অন্ধ্রপ্রদেশ, রাজস্থান এবং পশ্চিমবঙ্গ সরকার নিজেদের অংশের কর ছেড়ে দিয়েছে। তাতে ওই সমস্ত রাজ্যে পেট্রল ডিজেলের দাম কমেছে কিছুটা করে। তেলের দামের সঙ্গে মিশে থাকা করের একটা অংশ রাজ্যের। বাকিটা কেন্দ্রীয় সরকারের।             

দিল্লি থেকে দ্বারকা যেতে বেশিরভাগ মানুষই অউটার রিং রোড ব্যবহার করেন। এই রাস্তাটাই আবার চলে যায় এয়ারপোর্টের দিকে। তবে এখন এই রাস্তার উপর  কয়েকটি নির্মাণের কাজ হচ্ছে।

তাই রাস্তার একটা অংশ বন্ধ করে দেওয়া হয়েছে। এমতাবস্থায় এখান দিয়ে ভিভিআইপি চলাচল হলে যানবাহনের গতি কমে যাওয়ার আশঙ্কা থেকে যায়।



মন্তব্য