kalerkantho


তানজানিয়ায় ফেরি ডুবিতে নিহত বেড়ে ৮৬

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৫৬



তানজানিয়ায় ফেরি ডুবিতে নিহত বেড়ে ৮৬

তানজানিয়ার লেক ভিক্টোরিয়ায় ফেরি ডুবির ঘটনায় ৮৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন বহু মানুষ। ধারণা করা হচ্ছে ফেরি দুর্ঘটনায় অন্তত ২শ মানুষ ডুবে যায়।

এদিকে সাগর উত্তাল থাকায় ও বৈরী আবহাওয়ার কারণে বেশ কয়েক ঘণ্টা বন্ধ থাকার পর নিখোঁজদের উদ্ধারে ফের অভিযান শুরু হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, বুগোরোরা থেকে রওনা দিয়ে লেক ভিক্টোরিয়ার উকোরা ও বুগলোরা দ্বীপের উপকূলের কাছেই এমভি নিয়েরেরে নামের ফেরিটি উল্টে যায়। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী থাকায় ফেরিটির এক পাশ কাত হয়ে উল্টে যায় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, একশ জন যাত্রী ধারণক্ষমতার ফেরিটি ডুবে যাওয়ার সময় অন্তত চারগুণ অর্থাৎ ৪০০ জন যাত্রী ছিলো।

মানজা আঞ্চলিক কমিশনার জন জনজেল জানিয়েছেন, দুর্ঘটনার পর বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ৪৪ জন এবং শুক্রবার (২১ সেপ্টেম্বর) আরো ৪২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া উদ্ধার করা ৩৭ জনের অবস্থা গুরুতর।

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় ফেরি ডুবে প্রাণহানির ঘটনার খবর প্রায়ই আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনাম হয়। এর আগে ২০১২ সালে জানজাবির দ্বীপে যাত্রী পরিবহনের সময় ভারত মহাসাগরে ফেরি ডুবে অন্তত ১৪৫ জনের সলিল সমাধি হয়। এর আগের বছর একই দ্বীপে ফেরি ডুবির ঘটনায় দুই শতাধিক মানুষের প্রাণহানি হয়।  

তারও আগে ১৯৯৬ সালে লেক ভিক্টোরিয়ায় এমভি বুকোবো নামের একটি ফেরি ডুবির ঘটনায় আট শতাধিক মানুষ মারা যায়। যা ছিলো গত শতাব্দীতে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ফেরি দুর্ঘটনার মধ্যে অন্যতম।



মন্তব্য