kalerkantho


ইমরানের ব্যয় সংকোচন অভিযানে জনগণের সাড়া কম

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ১৩:৩৮



ইমরানের ব্যয় সংকোচন অভিযানে জনগণের সাড়া কম

ছবি অনলাইন

আর্থিক সংকট মোকাবেলায় পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান ব্যয় সংকোচন কঠোর অভিযান শুরু করেছেন। এর আওতায় প্রাথমিকভাবে প্রধানমন্ত্রীর বহরে থাকা বেশ কিছু গাড়ি বিক্রি করা হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর বাড়িকে উচ্চ মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় এবং চারটি প্রদেশে গভর্ণরদের যে বাসভবন রয়েছে সেগুলোকে জাদুঘর ও অন্যান্য পর্যটন কমপ্লেক্সে পরিণত করা হবে। তবে এ অভিযানে জনগণের আশানুরূপ সাড়া মেলেনি।

জুলাই মাসে পাকিস্তানের সাধারণ নির্বাচনে জয়লাভ করার পর ইমরান খান বিজয়ী ভাষণে বলেন, তিনি অতিরিক্ত ব্যয়বহুল প্রধানমন্ত্রীর বাড়িতে থাকবেন না। কারণ তিনি সরকারি ব্যয় কমিয়ে দেশের দরিদ্র মানুষের জন্য অর্থ যতটা সম্ভব সাশ্রয় করতে চান।

ইসলামাবাদের রাজনৈতিক বিশ্লেষক ইয়াসির মাসুদ বলেন, ইমরান খান ব্যয় কমানোর পদক্ষেপ নিয়ে একটি সঠিক নজির স্থাপন করেছেন। এই বিশ্লেষক আরো বলেন, ‘এই কৃচ্ছ্বতা পদক্ষেপের ফলে নিশ্চিতভাবেই কিছু অর্থ সাশ্রয় হবে, যা দিয়ে জনকল্যাণকর, মানবসম্পদ উন্নয়ন ও আর্থসামাজিক খাতগুলোতে ব্যয় করা যাবে।’

সোমবার প্রধানমন্ত্রীর জন্য সংরক্ষিত বিলাসবহুল গাড়িগুলো নিলামে বিক্রির মাধ্যমে কৃচ্ছ্বতা অভিযান শুরু হয়। এই অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে। তবে এতে জনগণের তেমন সাড়া মেলেনি। ফলে গাড়িগুলোর দামও বেশি মেলেনি।



মন্তব্য