kalerkantho


উরু কামড়ে ছিঁড়ে নিল হাঙর, মার্কিন যুবকের মৃত্যু

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:২৪



উরু কামড়ে ছিঁড়ে নিল হাঙর, মার্কিন যুবকের মৃত্যু

ম্যাসাচুসেটসসে গত আট দশকে এই প্রথমবার হাঙরের আক্রমণে মৃত্যু হলো এক ব্যক্তির। কেপ কডে হাঙরের আঘাতের কারণে মারা যান ওই ব্যক্তি।

স্থানীয়রা নিউকোম্ব হলো বিচ থেকে ওই ব্যক্তির সঙ্গে থাকা ২৬ বছর বয়সী অন্যজনকেও উদ্ধার করেন। আক্রান্ত ওই ব্যক্তিকে কেপ কড হাসপাতালে ভর্তি করা হলে সেখানেই মৃত্যু হয় তার। বস্টন গ্লোব জানিয়েছে, নিহতের নাম আর্থার মেডিসি। ম্যাসাচুসেটসের রিভিয়ারেই বাড়ি তার।

ন্যাশনাল পার্ক সার্ভিস কেপ কড জাতীয় সমুদ্রতীরের রক্ষণাবেক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত। তারা টুইট করে জানিয়েছে, সৈকত থেকে কিছুটা দূরে ঘটেছে দুর্ঘটনাটি।

কেপ কোড টাইমসের মতে, কেপ কডের জেলা অ্যাটর্নি এই ঘটনার তদন্তের ভার নিয়েছেন। ওই এলাকায় সীলের জনসংখ্যা বেড়ে গিয়েছিল এবং তার সঙ্গে সঙ্গে আক্রমণাত্মক হাঙরের সংখ্যাও বাড়ছিল। ওই অঞ্চলে ১০ থেকে ১২ ফুট সাদা হাঙর দেখা যাচ্ছে বলে সাম্প্রতিক রিপোর্টেও জানানো হয়েছে।

শিকার ভেবে অনেক সময় মানুষের ওপরই ভুল করে আক্রমণ করে বসে হাঙরেরা। রিপোর্ট অনুযায়ী, ১২ ফুট দীর্ঘ, ১,২০০ পাউন্ড সাদা হাঙরকে মুখ হাঁ করা অবস্থায় দেখা গেছে, যা সত্যিই ভয়ঙ্কর।

ম্যাসাচুসেটসে শেষবার হাঙ্গর আক্রমণের ঘটনা ঘটে ৮২ বছর আগে। ১৯৩৬ সালে বুজার্ডস বে’র মাট্টাপয়সেটের কাছে সাদা হাঙরের আক্রমণে মৃত্যু হয় ১৬ বছর বয়সী জোসেফ ট্রয় জুনিয়রের।

স্থানীয় জেলে এবং সার্ফার জো বুথ, সৈকত থেকে এই হাঙর আক্রমণের ঘটনাটি দেখেন। তার কথায়, লেজের অতর্কিত হামলায় পড়ে যায় আর্থার। অন্য একজন জানিয়েছেন, ডান উরুতে কামড়ে দেয় ওই হাঙরটি। প্রচণ্ড রক্তক্ষরণ হয় আর তিনি অচেতন হয়ে পড়েন।

'আমি দেখলাম মারাত্মক রক্তক্ষরণ হচ্ছে, পায়ের দিকে গিয়ে দেখলাম পা নেই বললেই চলে। হাড় বেরিয়ে পড়েছে।' বলেন স্থানীয় একজন অবসরপ্রাপ্ত চিকিৎসক। ঘটনাস্থলে পৌঁছাতে উদ্ধারকারীদের ২০ মিনিট সময় লেগেছে। অধিক রক্তক্ষরণেই মৃত্যু হয় আর্থারের।



মন্তব্য