kalerkantho


বানর বাঁচাতে বন তৈরি করছে কলম্বিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০৮



বানর বাঁচাতে বন তৈরি করছে কলম্বিয়া

কলম্বিয়ার কটন-টপ ট্যামারিন বানর বিলুপ্ত প্রজাতির প্রাণীদের মধ্যে অন্যতম। তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে জঙ্গল তৈরি করা হচ্ছে।

টিটি প্রকল্প ফাউন্ডেশনের উদ্যোগে সেই কাজ চলছে। পকল্পটির প্রধান রোসামিরা গিয়েন বলেন, আমার কাছে কটন-টপ ট্যামারিন বানরের বিশেষ গুরুত্ব রয়েছে। তাদের নিয়ে কাজ করতে খুব ভালো লাগে। তারা সত্যি সুন্দর এক প্রজাতি। ফলে তাদের সংরক্ষণের স্বার্থে আমরা বেশি আগ্রহ জাগাতে পারি।

জানা গেছে, এক সময় চিড়িয়াখানার কর্মকর্তা ছিলেন রোসামিরা গিয়েন। পরে চাকরি ছেড়ে এই প্রজাতির সংরক্ষণে সহায়তা করছেন তিনি। প্রকল্পের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক হলো বিশ্ববিখ্যাত মিডিয়া কোম্পানি ডিজনি।

রোসামিরা বলেন, কটন-টপ ট্যামারিনদের নিয়ে গবেষণা ও তাদের সুরক্ষাই আমাদের মূল লক্ষ্য। কলম্বিয়ার উত্তরের এই রেন ফরেস্ট আসলে অনেকগুলো বিচ্ছিন্ন জঙ্গল এলাকার সমষ্টি। এই অঞ্চলে ব্যাপক হারে গাছ কাটা হয়েছে। এই এনজিও করিডোর তৈরি করে বিচ্ছিন্ন জঙ্গলগুলোকে পরস্পরের সঙ্গে যুক্ত করা হবে।

তিনি আরো বলেন, শুধু নতুন করে অরণ্য সৃষ্টি করে কটন-টপ ট্যামারিনদের বাঁচানো সম্ভব নয়। যদি মানুষের স্থায়ী আয় না থাকে এবং এই প্রজাতি সম্পর্কে তাদের কোনো ধারণা না থাকে, তাহলে কিছুই হবে না। অন্যদিকে মানুষের হাতে তথ্য থাকলেও জঙ্গল সংরক্ষণ সম্পর্কে আমাদের কোনো ধারণা না থাকলেও চলবে না। আমাদের লক্ষ্য পূরণে স্বপ্ন সহায়ক হবে বলে আমরা আশা করি। কটন-টপ ট্যামারিনদের বিলুপ্তির হুমকি থেকে বাঁচাতে চাই।



মন্তব্য