kalerkantho


হজের দিনে আরাফাত ময়দানে ঝড়-বৃষ্টির আভাস

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৮ ১১:৪৮



হজের দিনে আরাফাত ময়দানে ঝড়-বৃষ্টির আভাস

আজ পবিত্র হজ। আরাফাতের ময়দানে থাকার দিন। সেলাইবিহীন শুভ্র কাপড়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সারাবিশ্ব থেকে সমবেত মুসলমানরা আজ থাকবেন সেখানে। মিনায় অবস্থান নেয়ার মধ্য দিয়ে শনিবার সন্ধ্যায় শুরু হয়েছে পবিত্র হজ পালনের আনুষ্ঠানিকতা। বাংলাদেশসহ সারা বিশ্বের ২০ লাখ মুসল্লি হজের মূল আনুষ্ঠানিকতা পালনের জন্য ভোরে ফজরের নামাজ পড়ে রওনা হয়েছেন পবিত্র আরাফাত ময়দানের দিকে। সেখানে সারাদিন খুতবা শুনে আসরের নামাজের আগে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে মোনাজাত করবেন হাজিরা।

আকুল হৃদয়ে মহান রাব্বুল আলামিনকে বলবেন, লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি' মাতা লাকা ওয়াল মুলক। আমি হাজির, হে আল্লাহ আমি হাজির। তোমার কোনো শরিক নেই; সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার। কিন্তু আরাফার আবহাওয়া পরিস্থিতি খুব একটা অনুকূলে নেই। রোববার (১৯ আগস্ট) সন্ধ্যায় ধুলিঝড় হয়েছে মিনায়। আরাফার ময়দানে সোমবার (২০ আগস্ট) হজের দিনও তীব্র তাপমাত্রা, উচ্চ আর্দ্রতার আশঙ্কা করা হচ্ছে আবহাওয়া পূর্বাভাসে। এছাড়া ধূলিঝড় ও বৃষ্টির আশঙ্কাও রয়েছে।

দেশটির আবহাওয়া ও পরিবেশ সুরক্ষা সংস্থার কর্মকর্তারা আশঙ্কা করছেন, সোমবার সন্ধ্যা পর্যন্ত মক্কায় ধূলিঝড় ও বৃষ্টি হতে পারে। সংস্থার মুখপাত্র হুসাইন-আল-কুয়াহতানি বলেন, আজ থেকে শুরু হওয়া আবহাওয়ার ওঠা-নামা আগামীকাল পর্যন্ত চলতে পারে। সঙ্গে উচ্চ তাপমাত্রা ও আর্দ্রতারও সম্ভাবনা রয়েছে।  এ অঞ্চলে ৪৩ ডিগ্রি উচ্চ তাপমাত্রার সম্ভাবনা রয়েছে, সঙ্গে আদ্রর্তার সম্ভাবনা রয়েছে ৬৫ শতাংশ।

এদিকে দেশটির বেসামরিক প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র কর্নেল মুহাম্মদ আল-খামাশ বলেন, রোববার আরাফায় ধূলিঝড়ের কারণে হজের নিরাপত্তায় কোনো প্রভাব পড়বে না। বেশ ‍কিছু তাঁবুর অল্প ক্ষতি হয়েছে। তবে সেগুলো আবার স্বাভাবিক অবস্থায় নিয়ে আসা হয়েছে। সবমিলিয়ে পবিত্র স্থানের পরিস্থিতি ভালো।    

 



মন্তব্য