kalerkantho


ফেসবুকে বাজপেয়ির নিন্দা: শিক্ষককে গণপিটুনি, ভিডিও ভাইরাল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৮ ১৩:২৪



ফেসবুকে বাজপেয়ির নিন্দা: শিক্ষককে গণপিটুনি, ভিডিও ভাইরাল

প্রফেসর সঞ্জয়কে পিটুনির ভাইরাল ভিডিওর স্ক্রিনশট

ভারতের বিহারের মোতিহারিতে মহাত্মা গান্ধি সেন্ট্রাল ইউনিভার্সিটির (এমজিসিইউ) এক প্রফেসরকে মারপিটের অভিযোগে ১২ জনের বিরুদ্ধে এফআইইর দাখিল করা হয়েছে। 

পুলিশ সূত্রে জানা গেছে, সদ্য পরলোকগত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির সমালোচনা করে ফেসবুক পোস্ট দিয়েছিলেন ওই বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সঞ্জয় কুমার।

তার অবস্থা গুরুতর বলে জানিয়েছেন সহকর্মীরা। মারপিটের ওই ঘটনার কথিত একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

শনিবার হিন্দি সংবাদমাধ্যম জনসত্তা.কম প্রকাশিত খবেরে জানা যায়, মোতিহারি এলাকার আজাদ নগরে নিজ কক্ষে অবস্থান করছিলেন অধ্যাপক সঞ্জয়। এসময় আমন বিহারি বাজপেয়ি ও রাহুল পাণ্ডের নেতৃত্বে ২০-২৫ জনের একটি দল তার ওপর হামলা চালায়। সঞ্জয় জানান, এই হামলা তাকে হত্যার উদ্দেশ্যে করা হয়। মারপিটের সময় হামলাকারীরা তাকে জিজ্ঞেস করে কেন তিনি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও অন্যদের সমালোচনা করেন। 

হামলায় হিন্দি সংবাদমাধ্যম দৈনিক ভাস্করের স্থানীয় ব্যুরো চিফ সঞ্জয় কুমার সিংহও অংশ নেন। তিনি প্রফেসর সঞ্জয়কে ফেসবুক পোস্টের কারণে ‘সন্ত্রাসবাদী’ বলেও অভিযুক্ত করেন বলে জানা গেছে। 

তবে বাজপেয়ির সমালোচনায় অধ্যাপক সঞ্জয় কী লিখেছিলেন তা জানা যায়নি।

হামলাকারীরা একপর্যায়ে তার শরীরে পেট্রোল ঢালারও চেষ্টা করে বলে অভিযোগে জানান সঞ্জয়। 

এদিকে, পর্যবেক্ষকরা মনে করছেন, ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে দেওয়া সমালোচনা বা আক্রমণাত্মক পোস্টকে কেন্দ্র করে দিন দিন এমন ঘটনার বিস্তার ঘটাচ্ছে যা উদ্বেগজনক।   



মন্তব্য