kalerkantho


রেড ক্রসকে সহায়তা না করার হুমকি তালেবানের

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৮ ১০:০৬



রেড ক্রসকে সহায়তা না করার হুমকি তালেবানের

ছবি অনলাইন

আফগানিস্তানে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) আফগানিস্তানের যুদ্ধরত সব পক্ষকেই চিকিৎসা সহায়তা করে। তবে এজন্য তাদের নিরাপদে অবস্থানের শর্ত মানতে হয়। তালেবানরাও সে নিয়ম এতদিন মেনে চলেছে। তবে এবার তালেবান বন্দিদের পর্যাপ্ত সহায়তা না করার অভিযোগে রেড ক্রসের নিরাপদ চলাচলের অঙ্গীকার বাদ দেওয়ার হুমকি দিয়েছে তালেবানরা।

দীর্ঘদিন ধরেই তালেবান বন্দিদের অবস্থা পর্যবেক্ষণ এবং চিকিৎসা সেবা দিত। কিন্তু তাদের অভিযোগ, কাবুলের কারাগারে তালেবান বন্দিদেরকে সাহায্যের যে শর্ত রেডক্রসকে দেওয়া হয়েছিল তা পূরণে সংস্থাটি ব্যর্থ হয়েছে।

আফগানিস্তানে তালেবান জঙ্গিরা রেডক্রসের কর্মীদের আর নিরাপদে চলাচলের অনুমতি না দেওয়ার হুমকি দিয়েছে ।

তালেবানের পক্ষ থেকে সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, রাজধানী কাবুলের পুল-ই-চারখি কারাগারে বন্দি অনেক তালেবান যোদ্ধার স্বাস্থ্যের অবস্থা অত্যন্ত খারাপ। তাদের যাই হোক না কেন তার জন্য আইসিআরসি দায়ী থাকবে। কারাগারের পরিবেশের উন্নতির দাবিতে শত শত তালেবান বন্দি অনশন করছে।

এর আগে রেড ক্রসের সংস্থাটির সাত কর্মীকে হত্যাকাণ্ডের শিকার হওয়ার পর আইসিআরসি গত বছর আফগানিস্তানে তাদের কার্যক্রম অনেকটাই গুটিয়ে নেয়।

এখন রেডক্রস কর্মীদেরকে ‘সেফ প্যাসেজ’ না দেওয়ার এ তালেবান ঘোষণায় প্রতিষ্ঠানটি উদ্বেগ প্রকাশ করেছে।

রেড ক্রসের মুখপাত্র আন্দ্রেয়া কাত্তা প্রেতা বিবিসি’কে বলেন, এ ঘোষণার পর আইসিআরসি তালেবানের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ করছে যাতে রেডক্রসের মানবিক কার্যক্রম চালু রাখার ব্যাপারে তাদের সঙ্গে কোনো সমাধানে পৌঁছানো যায়।



মন্তব্য