kalerkantho


মক্কায় হজযাত্রীদের সেবায় বিপুল সংখ্যক জনবল নিয়োগ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ আগস্ট, ২০১৮ ১৮:৪৯



মক্কায় হজযাত্রীদের সেবায় বিপুল সংখ্যক জনবল নিয়োগ

আর মাত্র কয়েকদিন পরেই হজযাত্রীদের ঢল নামবে পবিত্র কাবা শরীফে। ইতোমধ্যেই বিভিন্ন দেশ থেকে কয়েক লাখ হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। তাদের অনেকেই পবিত্র ঘরে গিয়ে নামাজ আদায় করছেন।

সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর ১৯ আগস্ট থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। ইতোমধ্যেই রবিবার পর্যন্ত অন্তত ১৪ লাখ হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। ধারণা করা হচ্ছে, এ বছর হজযাত্রীর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে যাবে।   

পবিত্র কাবা শরীফে হজযাত্রীদের ঢল সামাল দিতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে, সে ব্যাপারে চূড়ান্ত বৈঠক করেছেন মক্কার ডেপুটি আমির প্রিন্স আবদুল্লাহ বিন বান্দার। বিভিন্ন সেক্টরে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে সেগুলো খতিয়েও দেখেছেন তিনি।

জানা গেছে, স্বাস্থ্য সেবাদানকারী থেকে শুরু করে শ্রমিক পর্যন্ত ১৩ হাজার জনকে কাবা শরীফের এলাকায় নিযুক্ত করা হয়েছে। সাত হাজার তিনশ ৮৬ জনকে মক্কা শরীফ পরিচ্ছন্ন রাখার কাজে নিযুক্ত করা হয়েছে এবং পার্শ্ববর্তী এলাকা পরিচ্ছন্ন রাখতে আরো পাঁচ হাজার নয়শ ৫৭ জনকে নিযুক্ত করেছে মক্কা কর্তৃপক্ষ। সাতশ ১৭টি মেশিন তারা ব্যবহার করছে বলে জানা গেছে।

সৌদি আরবের পরিসংখ্যান ব্যুরো বলছে, কোনো রকম বাধাবিঘ্ন ছাড়াই হজ পালনে সহায়তার জন্য সরকারি ছয়টি সংস্থার অধীনে সাত হাজার তিনশ জন সুপারভাইজার থাকছে। তাদের মধ্যে এক ৬০ জন নারীও রয়েছেন।



মন্তব্য