kalerkantho


‘নিষ্পাপ শিশুদের কেন হত্যা করলো সৌদি আরব?’

কালের কণ্ঠ অনলাইন   

১৪ আগস্ট, ২০১৮ ১৭:৪৫



‘নিষ্পাপ শিশুদের কেন হত্যা করলো সৌদি আরব?’

হাসিখুশি প্রাণোচ্ছল শিশুরা স্কুল থেকে একটি সফরের উদ্দেশ্যে বাসে করে যাচ্ছিলো। স্বজনদের বিদায় জানানোর সময় ঘুনাক্ষরেও তারা কল্পনা করতে পারেনি এই হবে শেষ বিদায়। কিছুক্ষণ পরেই তাদের ওপর ভয়াবহ হামলা হবে, আর কখনও বাড়ি ফেরা হবে না তাদের।

চারদিন আগে তাদের ওপর হামলা চালায় সৌদি জোট। এতে ৫০ জন নিহত হয় যাদের বেশিরভাগই শিশু। সোমবার হাউথি বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন সাদা প্রদেশে নিহতদের জানাজায় যোগ দেন হাজার হাজার মানুষ। তারা বলেন নিষ্পাপ শিশুদের ওপর এমন হামলা কোনভাবেই মেনে নেয়া যায় না।

স্থানীয়রা বলেন, ‘এটা দুর্যোগ, কারণ নিরপরাধ শিশুদের ওপর হামলা করা হয়েছে। কেন শিশুদের ওপর হামলা চালানো হল এর জবাব চাই আমরা।’

সৌদি জোটের এ হামলা কেন চালানো হল তার জবাবে বলা হয়েছিলো যৌক্তিক কারণেই হামলা চালানো হয়, পরবর্তীতে তদন্তের কথাও বলা হয়। এবার জোটের সদস্য সংযুক্ত আরব আমিরাত বলছে ইয়েমেনে আল কায়েদার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে তারা।

সাম্প্রতিক এ হামলার তীব্র নিন্দা জানিয়ে এর বিরুদ্ধে বিক্ষোভ করেছেন ইয়েমেনের শতশত নারী ও শিশু। সোমবার ইয়েমেনের সানায় জাতিসংঘের ইয়েমেন কার্যালয়ের সামনে জড়ো হন তারা। বারবার এমন হামলাতেও জাতিসংঘের নীরব ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন বিক্ষোভকারীরা।



মন্তব্য